ফেব্রুয়ারি ২৩, ২০২৪

বিজ রিপোর্ট

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই ফাইন্যান্সিয়াল সার্ভিস অথোরিটির (ডিএফএসএ) সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর (এমওইউ) করেছে বাংলাদেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

শুক্রবার (২৮ অক্টোবর) দুবাইতে স্থানীয় সময় বেলা ১১ ডিএফএসএ ও বিএসইসি’র মধ্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সমঝোতা স্মারক স্বাক্ষরটি করেন বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং ডিএফএসএ’র প্রধান নির্বাহী ল্যান জনস্টোন।

বিএসইসি’র নির্বাহী পরিচালক ও ফাইন্যান্সিয়াল মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে দুই প্রতিষ্ঠানের সুপারভিশন ও এনফোর্সমেন্ট ক্রিয়াকলাপের ক্ষেত্রে পারস্পারিক সহযোগিতার সুযোগ তৈরি হল। এর ফলশ্রুতিতে উভয় দেশের পুঁজিবাজারে পারস্পারিক যোগাযোগ বৃদ্ধি পাবে, যা আইন কানুন প্রণয়ন, পুঁজিবাজারে কর্মরত লোকবলের দক্ষতা উন্নয়ন ও প্রশিক্ষণ, পুঁজিবাজারে নতুন পণ্য এবং সেবা প্রণয়ন ইত্যাদি বিষয়ে সহায়ক ভূমিকা পালন করবে।

এ সময় বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, স্বাধীনতা এবং বন্ধুত্বের পঞ্চাশ বছর পর, বিএসইসি ও ডিএফএসএ’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এতে দুই দেশের মধ্যে সহযোগিতার নতুন মাত্রা যোগ হলো। এ চুক্তি বাংলাদেশ এবং সংযুক্ত আরব আমিরাতের পুঁজিবাজারকে অনেক দূর এগিয়ে নেবে। দুই দেশের নাগরিকরা এর সুফল ভোগ করবে।

এদিকে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে ডিএফএসএ’র প্রধান নির্বহী ল্যান জনস্টোন বলেন, ‘বিএসইসি এবং ডিএফসিএ এর মধ্যে এই সমঝোতার ফলে দুই দেশের বাজার অধিকতর ব্যবসাবান্ধব হবে এবং বিনিয়োগকারীদের আস্থা আরো দৃঢ় হবে।’ এর মাধ্যমে পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো আরো ভালোভাবে কাজ করবে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এখানে উল্লেখ্য যে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে মধ্যপ্রাচ্যের বিনিয়োগ আকর্ষী, রপ্তানি বৃদ্ধি, বাণিজ্যিক সহযোগিতাসহ পারস্পারিক সম্পর্ক উন্নয়নের উদ্দেশ্যে গত ৮ মার্চ থেকে ১২ মার্চ ২০২২ পর্যন্ত সংযুক্ত আরব আমিরাত ভ্রমণ করেন। উক্ত সফরকালে বিএসইসির সাথে দুবাই ফিনানশিয়াল সার্ভিস অথোরিটির একটি বৈঠক অনুষ্ঠিত হয়। যেখানে উভয় দেশের পুঁজিবাজার ও বিনিয়োগ সম্ভাবনা ও সুযোগ-সুবিধার পাশাপাশি বিএসইসি এবং দুবাই ফাইন্যান্সিয়াল সার্ভিস অথোরিটির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে আলোচনা হয়। এর পরিপ্রেক্ষিতে উক্ত সমঝোতা স্মারকটি মঙ্গলবার স্বাক্ষরিত হল।

ডিএফএসএ হলো সংযুক্ত আরব আমিরাতের দুবাই ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল সেন্টার (ডিআইএফসি) থেকে পরিচালিত সমস্ত আর্থিক পরিষেবা এবং বাজারের স্বতন্ত্র নিয়ন্ত্রক সংস্থা। যে সমস্ত বিষয় যা বিশেষভাবে ফেডারেল আইন, ডিআইএফসি আইন এবং দুবাই এমিরেটের আইনের এখতিয়ারভুক্ত সে সকল বিষয়সমূহ দুবাই ফিনানশিয়াল সার্ভিস অথোরিটির নিয়ন্ত্রণতুক্ত। ডিএফএসএ’র নিয়ন্ত্রণাধীন উল্লেখযোগ্য বিষয়সমূহ হচ্ছে সম্পদ ব্যবস্থাপনা, ব্যার্ধকিং ও ক্রেডিট পরিষেবা, বীমা, যৌথ বিনিয়োগ তহবিল, ইসলামিক অর্থায়ন, সিকিউরিটিজ, কমোডিটিজ ফিউচার ট্রেডিং, আন্তর্জাতিক ইকুযুইটি বিনিময় এবং আন্তর্জাতিক কমোডিটিজ ডেরিভেটিভস বিনিময়। ডিএফএসএ আর্থিক ও আনুষাঙ্গিক পরিষেবাগুলো নিয়ন্ত্রণ করার পাশাপাশি ডিআইএফসিতে প্রযোজ্য মানিলন্ডারিং প্রতিরোধ (এএমএল) ও কাউন্টার টেররিস্ট ফাইন্যান্সিং (সিটিএফ) এর তত্বাবধান ও কার্যকর করার দায়িত্বে নিয়োজিত।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *