এপ্রিল ২০, ২০২৪

পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ আকৃষ্টের লক্ষ্যে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) উদ্যোগে আয়োজিত জাপানে “বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট” স্থগিত করা হয়েছে। জাপানে কোভিড বেড়ে যাওয়ার কারণে এই সফর স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে বিএসইসি।

এর আগে গত ১৮ ও ১৯ মে দুই দিনব্যাপী কাতারের রাজধানী দোহাতে রোড শো আয়োজন করার কথা ছিলো। কিন্তু ডলার সংকটের বিষয়টি সামনে চলে আসার কারণে ওই রোড শো বাতিল করা হয়েছিল। এতে করে কাতারের ন্যায় জাপান থেকেও বিদেশী বিনিয়োগ আনা স্থবির হয়ে পড়ল।

দেশের পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ আনতে ধারাবাহিক রোড শোর আয়োজন করছে বিএসইসি। এরই ধারাবাহিকতায় বিদেশি বিনিয়োগকারীদের দেশের পুঁজিবাজার আকৃষ্ট করতে আগামী ২৫ নভেম্বর জাপান যাওয়ার কথা ছিলো বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম নেতৃত্বাধীন একটি দল। আর ২৯ ও ৩০ নভেম্বর দুইদিন ব্যাপী “বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট” হওয়ার কথা ছিলো। এতে যোগ দেওয়ার কথা ছিলো প্রধানমন্ত্রীর।

এর আগে চলতি বছরের সেপ্টেম্বরে রাজধানীর আগারগাঁওয়ের বিএসইসি ভবনে ঢাকায় জাপান দূতাবাস, বিডা ও বিএসইসির প্রতিনিধি দলের মধ্যে এ -সংক্রান্ত একটি ত্রিপক্ষীয় বৈঠক হয়। যে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম। মূলত তখনই জাপানে রোড শোর বিষয়টি আলোচনায় আসে। তখনই মূলত সিদ্ধান্ত হয় দেশের শেয়ারবাজারের ব্যাপ্তি বাড়ানো এবং প্রবাসীদের বিনিয়োগ আকর্ষণের লক্ষ্য নিয়ে নভেম্বরের শেষ দিকে রোড শো আয়োজন করা হবে।

নিয়ন্ত্রক সংস্থাটি বাংলাদেশের শেয়ারবাজারে বিদেশিদের বিনিয়োগ আনার জন্য গতবছর বিভিন্ন দেশে রোড শো শুরু করে। যা নিয়ে কমিশন খুবই আশাবাদি। যার আলোকে গত বছর সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড এবং যুক্তরাজ্যের বড় শহরগুলোতে রোড শো করে বিএসইসি। এসব সম্মেলনের মাধ্যমে বাংলাদেশের উন্নয়নের সার্বিক চিত্র বিদেশি ও প্রবাসীদের কাছে তুলে ধরা হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *