এপ্রিল ২০, ২০২৪

জাতীয় ভ্যাট দিবস আজ। এ দিবস উপলক্ষে শনিবার (১০ ডিসেম্বর) থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ পালন করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

‘উন্নয়নের ভ্যাট নীতি, ভ্যাট দিয়ে গড়ব জাতি’ এ স্লোগানের মধ্য দিয়ে রাজধানী ছাড়াও বিভাগীয় শহর ও কমিশনারেট কার্যালয়ে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপন শুরু হয়েছে।

জানা গেছে, জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ পালন উপলক্ষে মাঠ পর্যায়ে করদাতাদের নিবন্ধন, রিটার্ন, ই-পেমেন্ট, ক্রয়-বিক্রয়ের হিসাব সংরক্ষণ, চালানপত্র ইস্যু, ইএফডি মেশিন ব্যবহার ইত্যাদি ক্ষেত্রে সরাসরি সার্কেল, বিভাগ ও কমিশনারেট থেকে বিশেষ সেবা প্রদান করা হবে। এছাড়া, ভ্যাটের গুরুত্বপূর্ণ তথ্য দেশের সব মোবাইল অপারেটরের মাধ্যমে গ্রাহকদের এসএমএসের মাধ্যমে জানানো হচ্ছে।

এদিকে, দিবসটি উপলক্ষে বিকেলে ঢাকার একটি অভিজাত হোটেলে জাতীয় পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ৯টি প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হবে। ইতিমধ্যে ২০২১-২২ অর্থবছরের জাতীয় পর্যায়ে সর্বোচ্চ মূল্য সংযোজন কর (ভ্যাট) দেওয়া ৯টি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করেছে এনবিআর। এছাড়া, জেলা পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট দেওয়া ১২০টি প্রতিষ্ঠানের নামও ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, এ বছর ৭ম বারের মতো ভ্যাট দিবসটি উদযাপিত হচ্ছে। বাংলাদেশে ২০১১ সাল থেকে ভ্যাট দিবস ও সপ্তাহ উদযাপন করা হচ্ছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *