মে ২৩, ২০২৪

বিজ রিপোর্ট

বিনিয়োগকারীদের প্রদান করা চেকের মাধ্যমে শেয়ার লেনদেন বন্ধ করার সিদ্ধান্ত থেকে সরে আসছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্প্রতি চেক নগদায়ন ইস্যুতে পুঁজিবাজারে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হয়েছে। শিগগিরই এ সমস্যা সমাধান করা হবে বলে গণমাধ্যমকে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

গত ১১ অক্টোবর গ্রাহকের চেক নগদায়ন না হওয়া পর্যন্ত বিনিয়োগকারীরা শেয়ার লেনদেন করতে পারবে না বলে ব্রোকারেজ হাউজগুলোতে ডিএসই চিঠি পাঠায়। ওই চিঠিতে বিএসইসির সংযুক্ত করা এক নির্দেশনার বিষয়ে বলা হয়, গত ২২ সেপ্টেম্বর কমিশনার আব্দুল হালিমের সভাপতিত্বে ডিএসইর সিআরও এবং বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের সাথে কমিশনের এসআরআই বিভাগের একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় গৃহিত সিদ্ধান্তগুলো বাস্তবায়নে ব্যবস্থা গ্রহন পূর্বক ঊভয় স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষকে আগামি ৩১ ডিসেম্বরের মধ্যে কমিশনকে অবহিত করতে বলা হয়।

ওই গৃহিত সিদ্ধান্তের মধ্যে ১ নম্বরে ছিল, প্রতি ট্রেকহোল্ডার বিনিয়োগকারীর চেক নগদায়নের পরে ক্রয় আদেশ বাস্তবায়ন করবে। এক্ষেত্রে ২০১০ সালের ৬ ডিসেম্বরের নির্দেশনা পরিপালন করতে বলা হয়েছিল।

ডিএসইর ওই সিদ্ধান্তের খবরে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) থেকে পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ে। এরপর থেকে টানা পতন অব্যাহত রয়েছে পুঁজিবাজার। এই পরিস্থিতিতে বাজার মধ্যস্থতাকারীদের দাবির আলোকে চেকে লেনদেন করতে না দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসতে যাচ্ছে বিএসইসি।

বিএসইসি চেয়ারম্যান মরোক্কো সফর শেষে দেশে ফিরে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। সেটা আগামী সপ্তাহের শুরুর দিকে হতে পারে বলে জানা গেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *