এপ্রিল ২০, ২০২৪

বিদেশি বিনিয়োগকারীরা চীনের বদলে ভারতে বিনিয়োগের দিকে ঝুঁকছেন। সম্প্রতি সিঙ্গাপুরে হওয়া যাওয়া ফিউচার ইন্ড্রাস্টি অ্যাসোসিয়েশনের এশিয়া ট্রেড কনফারেন্সে হওয়া আলোচনার ভিত্তিতে এমনটাই জানাচ্ছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত চলা ওই কনফারেন্সে অংশ নেওয়া বিশেষজ্ঞরা বলছেন, আগে বিনিয়োগকারীরা ভারতকে উদীয়মান বাজার মনে করত। তখন চীনের বাজার তাদের কাছে অধিক স্থিতিশীল বলে মনে হতো। কিন্তু গত আট বছর ধরে ভারত সরকারের পক্ষ থেকে যেসব গুরুত্বপূর্ণ সংস্কার করা হয়েছে, সরকারের স্থিতিশীলতা যে শক্ত অর্থনীতির ভিত তৈরি করেছে তা দেখে ভারতকে প্রথম পছন্দের তালিকায় রাখছেন অনেক বিদেশি বিনিয়োগকারী।

এ বিষয়ে মুম্বাইয়ের গ্রিনল্যান্ড ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট এলএলপির প্রতিষ্ঠাতা ও সিআইও অনন্ত জাটিয়া বলেন, ভারতের উন্নতি দেখে বিনিয়োগ এই দেশের দিকে এগিয়ে আসছে। সম্প্রতি সিঙ্গাপুরের ব্যবসায়িক সম্মেলনে অংশ নেওয়া ফিউচার ইন্ড্রাস্টি অ্যাসোসিয়েশনের সদস্যরা চীনে যে টাকা বিনিয়োগ করতেন তা পরিবর্তন করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন। অন্যদিকে চীনে তৈরি হওয়া অস্থিরতার কারণে এবার ভারতে বিনিয়োগ করার বিষয়ে অনেক বেশি উৎসাহ দেখিয়েছেন সদস্যদের অনেকেই।

এসবের প্রমাণ মিলেছে গত নভেম্বর পর্যন্ত তাদের ভারতে করা বিনিয়োগ ও ডিসেম্বরে তাতে আমূল পরিবর্তনে। গত মাস পর্যন্ত যেখানে তারা ৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছিলেন সেটা ডিসেম্বরে এক লাফে ২৩ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে গেছে।

সিঙ্গাপুর বেইজড স্টক মার্কেট বিশেষজ্ঞ সুনীল সচদেব জানান, গত কয়েক মাসে ভারতীয় স্টক মার্কেট যেভাবে বেড়েছে তা আগে দেখা যায়নি। এটা আরও ভালো হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। সিঙ্গাপুরে হওয়া কনফারেন্স আমরা প্রত্যেক বিনিয়োগকারীকেই ভারতে বিনিয়োগের বিষয়ে গুরুত্ব দিয়ে আলোচনা করতে দেখেছি। বলা যায়, প্রায় সবাই চাইছিলেন ভারতীয় স্টক মার্কেট সম্পর্কে সব তথ্য জানতে। বিদেশ ও দেশের সব বিনিয়োগকারীরাই চাইছেন ভারতের অর্থনীতির এগিয়ে চলার পথে সঙ্গী হতে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *