এপ্রিল ১৭, ২০২৪

যুদ্ধ ক্ষেত্রে কয়েক সপ্তাহ ধরে নাজুক অবস্থা রাশিয়ার। ইউক্রেন সৈন্যরা একাধিক এলাকা পুনর্দখল করেছে। বেশকিছু এলাকায় গুরুত্বপূর্ণ পয়েন্ট ছেড়ে গেছে রাশিয়ান সেনারা। এমন যখন অবস্থা তখন সামনে এসেছে বেশকিছু ভিডিও। সেখানে দেখা যাচ্ছে, রুশ সেনারা ইউক্রেনের খেরসন এলাকা থেকে পালানোর সময় স্থানীয় একটি চিড়িয়াখানা থেকে পশু চুরি করছে।

ভিডিওতে দেখা গেছে, স্থানীয় একটি চিড়িয়াখানা থেকে শিয়াল, ময়ূর, গাধা এবং উট (লামা, এক প্রজাতির উট) গাড়িতে তুলে নিয়ে পালাচ্ছেন রাশিয়ান সেনারা। আর সেই ভিডিও সামনে আসতেই হইচই শুরু হয়ে গেছে। রুশ সেনাদের নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে ট্রলের বন্যা।

বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ইউক্রেনের বহু সাধারণ মানুষ৷ তাদের দাবি, এটা পুরোপুরি বেআইনি কাজ। যেভাবে পশুগুলোকে গাড়িতে তোলা হচ্ছিল, সেটা মোটেও সঠিক পদ্ধতি নয়। পশুগুলো চোটও পেতে পারত। তবে পশু-পাখিগুলোকে নিয়ে রাশিয়ান সেনাদের সেই ট্রাক কোথায় গিয়েছে, তা স্পষ্ট নয়।

https://twitter.com/Gerashchenko_en/status/1591864975479304192?t=1TP0aiA-nXvM6saBN_h9XA&s=09

গেল কয়েক সপ্তাহ ধরে ইউক্রেন সেনা একের পর এক হামলা চালিয়েছে খেরসনে৷ হারানো জমি ফিরে পেতে বদ্ধপরিকর ছিল ইউক্রেনের সেনারা। এতদিন ধরে দখলে থাকা খেরসন হাতছাড়া হতে পারে বুঝেই রাশিয়ান সেনারা পিছু হটতে শুরু করেছে।

তবে কড়া বার্তা দিয়েছে রাশিয়াও। জানানো হয়েছে, যেসব সেনা পদ ছেড়ে পালাবেন, তাদের বিরুদ্ধে কঠিন পদক্ষেপ নেওয়া হবে। কিন্তু সেই সব হুঁশিয়ারিতেও কাজ হয়নি। খেরসনের বেশিরভাগ অংশেই এখন ইউক্রেনের সেনার দেখা মিলছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *