এপ্রিল ১৪, ২০২৪

মিষ্টি ছাড়া অনেক আয়োজনই অসম্পূর্ণ থেকে যায়। তবে বাইরে থেকে কেনা মিষ্টি সব সময় স্বাস্থ্যকর নাও হতে পারে। এর বদলে ঘরে তৈরি করতে পারেন সুস্বাদু মিষ্টি। যেমন ধরুন গুঁড়া দুধ দিয়েই তৈরি করা সম্ভব গোলাপজাম। সেজন্য খুব বেশি উপকরণ বা সময়ের দরকার হবে না। চলুন জেনে নেওয়া যাক গুঁড়া দুধ দিয়ে গোলাপজাম তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

গুঁড়া দুধ- ২ কাপ

সুজি- ৩ টেবিল চামচ

বেকিং পাউডার- ১/৪ চা চামচ

চিনি- ২ কাপ

এলাচ- ৫-৬ টা

গোলাপজল- ১ টেবিল চামচ

ঘি- ১ টেবিল চামচ

তেল- ভাজার জন্য

পেস্তা বাদাম কুচি- পরিবেশনের জন্য।

যেভাবে তৈরি করবেন

একটি পাত্রে ২ টেবিল চামচ পানি দিয়ে সুজি ভিজিয়ে রাখুন ১০ মিনিট। এবার তার সঙ্গে ২ কাপ গুঁড়া দুধ, ১/৪ চা চামচ বেকিং পাউডার ও ১ চামচ ঘি দিয়ে ভালো করে মাখিয়ে নিন। ভালোভাবে মাখানো হলে মিশ্রণটি থেকে ছোট ছোট বল তৈরি করে নিন। সিরা তৈরির জন্য ২ কাপ চিনি, আড়াই কাপ পানি ও ৫-৬টি এলাচ দিয়ে চুলায় বসান। ভালো করে নাড়তে থাকুন। চিনি পুরোপুরি গলে গেলে গোলাপজল মিশিয়ে নামিয়ে নিন।

একটি কড়াই বা ফ্রাইপ্যানে তেল নিয়ে তাতে মাঝারি আঁচে মিষ্টিগুলো ভাজতে থাকুন। ডুবো তেলে ভাজলে কিছুক্ষণের মধ্যেই মিষ্টিগুলো তেলে ভেসে উঠবে। বাদামি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে তুলে চিনির সিরায় ডুবিয়ে রাখুন। ঢেকে দিন। অন্তত ঘণ্টা খানেক এভাবে রাখুন। বেশিও রাখতে পারেন। এরপর সিরা থেকে তুলে উপরে পেস্তা কুচি সাজিয়ে পরিবেশন করুন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *