এপ্রিল ২২, ২০২৪

নৌপরিবহন মন্ত্রণালয়ের ৩৭৪ কোটি ৬১ লাখ টাকার ‘পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার’ প্রকল্পের সাতটি প্যাকেজ সহ মোট আটটি প্রস্তাব সরকারি ক্রয় কমিটিতে তোলা হচ্ছে। নৌপরিবহনের এই আটটি প্রস্তাব ক্রয় কমিটির অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় কমিটির ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভা শুরু হয় বলে জানায় অর্থ মন্ত্রণালয়। সভা শেষে সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।জানা গেছে, আজকের ক্রয় কমিটির সভায় মোট ১৪ প্রস্তাব তোলা হয়েছে। এই প্রস্তাবগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৬২০ কোটি টাকা।

নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রস্তাবগুলো হচ্ছে—১. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক ‘আপগ্রেডেশন অব মোংলা পোর্ট’ প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে Egis India Consulting Engineers Pvt. Ltd. কে ১১১ কোটি ৪৪ লাখ ২৪ হাজার ৯৯৮ টাকায় নিয়োগের জন্য প্রস্তাব তোলা হয়েছে।২. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক ‘পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার’ প্রকল্পের Dredging by cutter suction dredger (প্যাকেজ-৮, লট -১)-এর পূর্ত কাজ S.S Rahman International Ltd. এর কাছ থেকে ৩৭ কোটি ৮৫ লাখ ৬১ হাজার ৭৮০ টাকার ক্রয়ের প্রস্তাব তোলা হয়েছে।

৩. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক ‘পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার’ প্রকল্পের Dredging by cutter suction dredger (প্যাকেজ-৮, লট -২)-এর পূর্ত কাজ S.S Rahman International Ltd. এর কাছ থেকে ৩৮ কোটি ৬৬ লাখ ৫০ হাজার ৫৪০ টাকার ক্রয়ের প্রস্তাব কমিটির সভায় উপস্থাপন করা হয়েছে।

৪. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক ‘পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার’ প্রকল্পের Dredging by cutter suction dredger (প্যাকেজ-৮, লট-৩)-এর পূর্ত কাজ Joint Venture of (১) Aqua Marine Dredging Ltd. এবং (২) Nabarun traders Ltd. এর কাছ থেকে ৩৮ কোটি ৭৪ লাখ ৬০ হাজার ৪৫০ টাকার ক্রয় প্রস্তাব তোলা হয়েছে।৫. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক ‘পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার’ প্রকল্পের Dredging by cutter suction dredger (প্যাকেজ-৯, লট-১)-এর পূর্ত কাজ Joint Venture of (১) MBEL; এবং (২) KCC এর কাছ থেকে ৩৬ কোটি ২৩ লাখ ৮৮ হাজার ৩২০ টাকার প্রস্তাব ক্রয় কমিটিতে তোলা হয়েছে।

৬. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক ‘পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার’ প্রকল্পের Dredging by cutter suction dredger (প্যাকেজ-৯, লট-২)-এর পূর্ত কাজ Joint Venture of (১) Orient Trading & Builders Ltd এবং (২) B.J. Geo Textile Ltd. এর কাছ থেকে ৩৬ কোটি ১৫ লাখ ৭৪ হাজার ৩৯০ টাকার ক্রয় প্রস্তাব সভায় উপস্থাপন করা হয়েছে।৭. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক ‘পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার’ প্রকল্পের Dredging by cutter suction dredger (প্যাকেজ-৯, লট-৩)-এর পূর্ত কাজ Confidence Infrastructure Ltd. এর কাছ থেকে ৩৭ কোটি ৭৭ লাখ ৫৫ হাজার ১১ টাকার ক্রয়ের প্রস্তাব ক্রয় কমিটিতে তোলা হয়েছে।

৮. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক ‘পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার’ প্রকল্পের Dredging by cutter suction dredger (প্যাকেজ-৯, লট-৪)-এর পূর্ত কাজ Orient Trading & Builders Ltd. এর কাছ থেকে ৩৭ কোটি ৭৭ লাখ ৫১ হাজার ৯১০ টাকার ক্রয়ের প্রস্তাবও ক্রয় কমিটিতে উপস্থাপন করা হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *