এপ্রিল ২২, ২০২৪

image1

বিজ ডেস্ক

বিশ্বের অন্যতম বৃহৎ প্রসাধন সামগ্রী নির্মাতা ল’রিয়ালের বিক্রিত চুল সোজা করার রাসায়নিক বা ‘হেয়ার স্ট্রেইটনার’ পণ্য ব্যবহার করে জরায়ু ক্যানসারে আক্রান্ত হয়েছেন অভিযোগ তুলে এই কোম্পানির বিরুদ্ধে মামলা করেছেন মার্কিন এক নারী। শুক্রবার ল’রিয়ালের কাছে ক্ষতিপূরণ চেয়ে যুক্তরাষ্ট্রের একটি আদালতে মামলা করেছেন তিনি।

জেনি মিশেল নামের ওই নারী দেওয়ানি মামলায় বলেছেন, তিনি দুই দশকেরও বেশি সময় ধরে ল’রিয়ালের পণ্য ব্যবহার করেছেন। পরে জরায়ু ক্যানসারে আক্রান্ত হন তিনি; যা তাকে অপারেশন করে সম্পূর্ণ জরায়ু ফেলে দিতে বাধ্য করেছে।

ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট জার্নালে চুল সোজা করার রাসায়নিক পণ্যের ব্যবহারের সাথে জরায়ু ক্যানসারের যোগসূত্র স্থাপনের একটি গবেষণা প্রকাশের মাত্র কয়েকদিন পর মার্কিন আদালতে এই মামলা দায়ের হয়েছে।

গবেষণায় দেখা গেছে, যে নারীরা চুল সোজা করার রাসায়নিক পণ্য বছরে চারবারের বেশি ব্যবহার করেন; তাদের জরায়ু ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা যারা পণ্যগুলো ব্যবহার করেন না তাদের তুলনায় দ্বিগুণেরও বেশি। জরায়ু ক্যানসারে আক্রান্তের ঘটনা তুলনামূলক বিরল হলেও মার্কিন যুক্তরাষ্ট্রে এর প্রকোপ বাড়ছে, বিশেষ করে কৃষ্ণাঙ্গ নারীরা এই রোগে বেশি আক্রান্ত হচ্ছেন।

এক বিবৃতিতে মিশেলের ব্যক্তিগত আইনজীবী বেন ক্রাম্প বলেছেন, কৃষ্ণাঙ্গ নারীরা দীর্ঘদিন ধরে বিপজ্জনক পণ্যের শিকার হচ্ছেন। কারণ এসব প্রসাধন সামগ্রী তাদের কাছে বিশেষভাবে বাজারজাত করা হয়। ফরাসি প্রসাধনী জায়ান্ট ল’রিয়ালের মার্কিন শাখার কাছ থেকে ক্ষতিপূরণ চেয়ে শুক্রবার দেওয়ানি মামলা করেছেন মিশেল। আইনজীবী বেন ক্রাম্প বলেছেন, সম্ভবত আমরা দেখতে পাবো যে, মিশেলের মর্মান্তিক ঘটনা এ ধরনের অসংখ্য ঘটনার একটি মাত্র। যেখানে কোম্পানিগুলো মুনাফা বৃদ্ধির জন্য আক্রমণাত্মকভাবে কৃষ্ণাঙ্গ নারীদের বিভ্রান্ত করেছে।

তবে এই মামলার বিষয়ে ল’রিয়াল তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *