ফেব্রুয়ারি ২৩, ২০২৪

বিজ রিপোর্ট

করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের নতুন সাব-ভ্যারিয়েন্ট ‘এক্স বি বি’ শনাক্ত হয়েছে বলে জানা গেছে। ইতোপূর্বে এই ভ্যারিয়েন্টটি সিঙ্গাপুরে উল্লেখযোগ্য সংখ্যক মানুষের মধ্যে সংক্রমণ ঘটিয়েছে। এ ছাড়াও ভারত, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং হংকংসহ অন্তত ১৭টি দেশের মানবদেহে এই সাব-ভ্যারিয়েন্টের অস্তিত্ব পাওয়া গেছে।

রোববার (২৩ অক্টোবর) আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)- এর প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

আইসিডিডিআর,বি জানায়, ১০ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত আইসিডিডিআর,বি ৯২টি সার্স-কোভ জিনোম সিকোয়েন্স করেছে। এতে তারা দেখেছে, ভাইরাস সময়ের সঙ্গে পরিবর্তিত হচ্ছে। জিনোম সিকোয়েন্সের প্রথম দুই সপ্তাহে ১০ থেকে ২৩ সেপ্টেম্বর ওমিক্রন বিএ.-২ ৮৪ শতাংশ এবং বিএ.-৫ ১৬ শতাংশ শনাক্ত করা হয়েছিল।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই সাব ভ্যারিয়েন্টের বেশিরভাগই একটি নতুন-সাবভ্যারিয়েন্ট ‘এক্স বি বি’ দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। যা গত তিন সপ্তাহে (২৪ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর) সারাদেশে ছড়িয়ে থাকা ভাইরাসগুলোর ৮৫ শতাংশ গঠন করেছিল।

গবেষণা চলাকালে করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের নতুন সাব-ভ্যারিয়েন্ট ‘এক্স বি বি’ ছাড়াও আরেকটি নতুন সাব-ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়েছে বলেও আইসিডিডিআর,বির বিজ্ঞপ্তিতে জানা গেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *