জুন ১৭, ২০২৪

বিজ প্রতিবেদক

পুঁজিবাজারে বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে তালিকাভুক্ত হওয়ার প্রক্রিয়ায় থাকা এশিয়াটিক ল্যাবরেটরিজের কাট-অব প্রাইস নির্ধারণ করা হয়েছে। শেয়ারের দাম নির্ধারণের বিডিং (নিলাম) শেষে কোম্পানিটির কাট-অব প্রাইস নির্ধারণ করা হয়।

ইলেকট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেম (ইএসএস) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, নিলাম শেষে শেয়ারটির কাট-অফ প্রাইস নির্ধারিত হয়েছে ৫০ টাকা। সাধারণ বিনিয়োগকারীরা ৩০ শতাংশ ছাড়ে ২০ টাকা অথবা ৩৫ টাকায় শেয়ারটি কিনতে পারবেন।

এর আগে গত ১০ অক্টোবর বিকাল ৩টায় থেকে ১৩ অক্টোবর বিকাল ৩টা পর্যন্ত এশিয়াটিকের বিডিং অনুষ্ঠিত হয়। শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটিকে গত ৩১ আগস্ট বিডিংয়ের অনুমতি প্রদান করে। কোম্পানিটি পুঁজিবাজার থেকে ৯৫ কোটি টাকা সংগ্রহ করবে।

বুকবিল্ডিং পদ্ধতির আইপিও নিয়ম অনুযায়ী, প্রথমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত শেয়ার বিক্রি করা হবে। যে দামে এসে তাদের জন্য সংরক্ষিত শেয়ারের বিক্রি শেষ হবে, সেই দামের (কাট অফ প্রাইস) চেয়ে ৩০ শতাংশ অথবা ২০ টাকা, যেটি কম, সেই দামে আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করা হবে।

এদিকে সমাপ্ত হিসাববছরের (৩০ জুন, ২০২১) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী পুনঃমূল্যায়ন পরবর্তী কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৫৬ টাকা ৬১ পয়সা। আর পুনঃমূল্যায়ন ছাড়া কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৩৫ টাকা ৪৮ পয়সা। পাঁচ বছরের ভারিত গড় শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৩ টাকা ২১ পয়সা।

আইপিও অনুমোদনের ক্ষেত্রে বিএসইসির দেওয়া শর্ত মতে, তালিকাভুক্তির আগে কোম্পানিটি কোনো ধরনের লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

শাহজালাল ইক্যুইটি ম্যানেজমেন্ট এশিয়াটিকের ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *