এপ্রিল ১৭, ২০২৪

দেশের পুঁজিবাজারে বস্ত্র খাতে তালিকাভুক্ত কোম্পানি এনভয় টেক্সটাইলকে ১১ দশমিক ২ মিলিয়ন ডলার বা ১৫৩ কোটি টাকা ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক বা এডিবি।

রোববার (১১ ডিসেম্বর) এডিবির ঢাকা অফিসে এ সংক্রান্ত এক চুক্তি স্বাক্ষরিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং, ভাইস-প্রেসিডেন্ট (প্রাইভেট সেক্টর অপারেশন এন্ড পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ) অশোক লাভাসা, এনভয় টেক্সটাইলের চেয়ারম্যান কুতুব উদ্দিন আহমেদ এবং এনভয় লিগাসির ব্যবস্থাপনা পরিচালক তানভির আহমেদ।

ঋণের অর্থ বাংলাদেশের জামিরদিয়ায় অবস্থিত টেক্সটাইল মিলের দ্বিতীয় ইউনিট সম্প্রসারণ কাজে ব্যবহার করা হবে। নতুন এ ইউনিটটি স্বয়ংক্রিয় এবং অধিক শক্তি সাশ্রয়ী। এ ইউনিটের বার্ষিক সুতা উৎপাদন ক্ষমতা ৩৬ হাজার টন। যে সুতা মূলত ডেনিম ফ্যাবরিক উৎপাদনে ব্যবহৃত হবে। নতুন এ স্পিনিং ইউনিটটি পুরোদমে চালু হলে এখানে ২৫০ জনের কর্মসংস্থান হবে।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে এডিবির ভাইস-প্রেসিডেন্ট অশোক লাভাসা বলেন, তৈরি পোশাক শিল্প বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি, যা দেশের মোট রপ্তানি আয়ের ৮০ শতাংশের বেশি এবং এনভয় গ্রুপ হলো দেশের নেতৃস্থানীয় ডেনিম ফ্যাবরিক প্রস্তুতকারী প্রতিষ্ঠান। এডিবির ঋণের মাধ্যমে এনভয় টেক্সটাইল তাদের সক্ষমতা আরও বাড়াবে। এর মাধ্যমে বাংলাদেশে সুতার আমদানির নির্ভরতা কমাবে।

এ সময় এনভয় টেক্সটাইলের চেয়ারম্যান কুতুব উদ্দিন আহমেদ বলেন, এডিবির মতো একটি আন্তর্জাতিক ঋণদাতা প্রতিষ্ঠানের কাছে থেকে আমরা প্রথমবারের মতো অর্থায়ন পাচ্ছি। এটি আমাদের জন্য আনন্দের। এটা আরও অর্থবহ এ জন্য যে এই ঋণ আমরা এডিবি’র কাছে থেকে পাচ্ছি।

এডিবি’র সঙ্গে অংশীদারিত্ব হওয়ার মধ্য দিয়ে আমাদের টেকসই প্রবৃদ্ধিকে আরও এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এনভয় টেক্সটাইলের শেয়ার বর্তমানে লেনদেন হচ্ছে ‘এ’ ক্যাটাগরিতে।

২০১৯ সালে এনভয় টেক্সটাইল ৫৫ কোটি ৪৪ লাখ টাকা মুনাফা করেছিল; লভ্যাংশ দিয়েছিল শেয়ারপ্রতি ১ টাকা ৫০ পয়সা।

২০২০ অর্থবছরে মুনাফা হয় ২৭ কোটি ৪১ লাখ টাকা। লভ্যাংশ দেওয়া হয় প্রতি শেয়ারে ৫০পয়সা। ২০২১ অর্থবছরে মুনাফা হয় ৯ কোটি ৪৮ লাখ টাকা। লভ্যাংশ দেওয়া হয় প্রতি শেয়ারে ৫০ পয়সা।

পুঁজিবাজারে এ কোম্পানির ১৬ কোটি ৭৭ লাখ ৩৪ হাজার ৭৬৭টি শেয়ার রয়েছে। এর মধ্যে ৫৭ দশমিক ৯৩ শতাংশ আছে পরিচালকদের হাতে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে আছে ৩৪ দশমিক ৮০ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে দশমিক শূন্য ৭ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৭ দশমিক ২০ শতাংশ শেয়ার।

এনভয় টেক্সটাইলের বর্তমান বাজার মূলধন ৭৩৬ কোটি ৩৬ লাখ টাকা। পরিশোধিত মূলধন ১৬৭ কোটি ৭৪ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ৩৫৪ কোটি ১২ লাখ টাকা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *