সেপ্টেম্বর ২০, ২০২৪

"Agargaon-Motijheel section of Metrorail inaugurated on October 20"

কারিগরি ত্রুটির কারণে মেট্রোরেলের একটি লাইনে ট্রেন চলাচল বন্ধ রয়েছে বলে জানা গেছে। আপাতত একটি লাইন দিয়েই ট্রেন চলাচল করছে।
আজ সোমবার (২১ আগস্ট) সকাল সাড়ে ৯টা থেকে উত্তরা থেকে আগারগাঁও লাইনে একটি ট্রেন আসছে প্রায় ১ ঘণ্টা পর।

মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে, সকাল ৯টায় কাজীপাড়া স্টেশনে একটি কোচে যান্ত্রিক ত্রুটি দেখা যায়। পরে কোচটি থেকে যাত্রী নামিয়ে দেয়া হয়। এ সময় এক লাইলে চলে ট্রেন। ফলে স্বাভাবিক চলাচল বন্ধ থাকে। এক লাইনেই আসা যাওয়া করে মেট্রোরেল।

ঢাকায় মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে রয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। জানতে চাইলে সংস্থাটির পরিচালক (অপারেশন) নাসির উদ্দিন বলেন, ‘মেট্রোরেলে পাশাপাশি দুটি লাইন রয়েছে। আজ সকালে একটি ট্রেনের ইমার্জেন্সি ব্রেকে কোনো কারণে চাপ পড়েছে। এ কারণে একটি লাইনে ট্রেন আটকে গেছে। তাই ওই লাইনে মেট্রোরেল চলাচল বন্ধ রাখা হয়েছে।’

নাসির উদ্দিন আরও বলেন, টেকনিশিয়ানরা গিয়ে ওই সমস্যা ঠিক করবেন। এরপর একসঙ্গে দুটি লাইনেই মেট্রোরেল চলবে।

এর আগে গত ৯ আগস্ট সকাল সাড়ে ৯টার পর থেকে কারিগরি সমস্যা দেখা দিলে মেট্রোর চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। কারিগরি ত্রুটি কাটিয়ে প্রায় সোয়া দুই ঘণ্টা পর আবারও চালু হয় মেট্রোরেল চলাচল।

গত ২৮ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেল লাইন এমআরটি-৬ এর আগারগাঁও থেকে দিয়াবাড়ি লাইন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর থেকে ১১ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ এই অংশে চলছে ট্রেন। ধাপে ধাপে এ অংশের ৯টি স্টেশন চালু হয়েছে। বর্তমানে সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত ট্রেন চলাচল করছে। শুক্রবার সাপ্তাহিক বন্ধ।

আগারগাঁও-দিয়াবাড়ি অংশে বর্তমানে দিনে গড়ে ৭০ হাজার যাত্রী চলাচল করছেন বলে সম্প্রতি জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মেট্রোরেল চালুর পর উত্তরা, পল্লবী, মিরপুর এলাকার যাত্রীরা নির্বিঘ্নে আসতে পারছেন আগারগাঁও। মতিঝিল পর্যন্ত চালু হলে রাজধানীর ব্যস্ততম এ পথে যানজটের ভোগান্তি ছাড়াই দিনে ৫ লাখ যাত্রী চলতে পারবেন।

এরমধ্যে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের পরীক্ষামূলক যাত্রা শুরু হয়েছে। পরীক্ষামূলক এই যাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে ওবায়দুল কাদের বলেন, আগামী ১৫ অক্টোবর পর্যন্ত এসব পরীক্ষা-নিরীক্ষা চলবে। অক্টোবরের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমআরটি-৬ লাইনের আগারগাঁও-মতিঝিল অংশে ট্রেন চলাচল উদ্বোধন করবেন বলে আশা করা যাচ্ছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *