সেপ্টেম্বর ২১, ২০২৪

এবার জি-২০ শীর্ষ সম্মেলনেও ‘ভারত’ বিতর্ক উস্কে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার তিনি যখন রাষ্ট্রনেতাদের সামনে উদ্বোধনী ভাষণ পেশ করছেন, তখন সবার নজর কাড়ল তার সামনে থাকা নেম প্লেট। খয়েরি রঙের ওপর সাদা অক্ষরে লেখা ‘ভারত’। আন্তর্জাতিক মঞ্চে ভারতকে ইন্ডিয়া বলেই উল্লেখ করা হয় বেশিরভাগ ক্ষেত্রে। সেখানে জি-২০ সদস্য দেশগুলির প্রতিনিধিদের সামনে ‘ভারত’ নামটিকেই কেন অগ্রাধিকার দেওয়া হল? প্রশ্ন উঠছে, দেশের নাম বদলের সম্ভাবনা কি তবে জোরাল হচ্ছে?

গত সপ্তাহে জি-২০ শীর্ষ সম্মেলনে আগত বিদেশি রাষ্ট্রনেতাদের কাছে ভারতীয় প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর পাঠানো নৈশভোজের আমন্ত্রণপত্রে ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়া’র বদলে লেখা হয় ‘প্রেসিডেন্ট অব ভারত’। কিন্তু ভারতের প্রেসিডেন্ট কাউকে কোনো চিঠি লিখলে তাতে চিরাচরিত ভাবে লেখা থাকে ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়া’ কথাটি। এই পরিচয়লিপি বদল ঘিরে বিতর্কের আবহেই গত মঙ্গলবার মোদির ইন্দোনেশিয়া সফরের সূচি এক্স (সাবেক টুইটার)-এর হ্যান্ডলে প্রকাশিত হয়েছিল। সেখানে মোদীর পদ লেখা হয়, ‘প্রাইম মিনিস্টার অব ভারত’।

জি-২০ সম্মেলনের বুকলেটেও ভারত নামটি উল্লেখ করা হয়েছে। লেখা হয়েছে ভারত, দ্য মাদার অব ডেমোক্রেসি। সেখানে আরও লেখা হয়েছে, ভারত-ই দেশের স্বীকৃত নাম। দেশের সংবিধানেও এর উল্লেখ আছে। শনিবার বক্তব্যেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারবার ‘ভারত’ বলেছেন, একবারও ‘ইন্ডিয়া’ বলেননি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *