মে ২৬, ২০২৪

ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) অর্থাৎ ইউরোপের বাজারে বাংলাদেশের তৈরি পোশাক পণ্যের রপ্তানি বেড়েছে ১ হাজার ৭৯৬ কোটি ৭০ লাখ মার্কিন ডলার। যা শতাংশের হিসাবে বেড়েছে ১৫ দশমিক ৪ শতাংশ। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সবশেষ পরিসংখ্যানে এই তথ্য উঠে এসেছে।

একই সময়ে যুক্তরাজ্যে রপ্তানি বাণিজ্য হয়েছে ১৪ দশমিক ৪৭ শতাংশ এবং কানাডায় বেড়েছে ১৯ দশমিক ২৫ শতাংশ। যথারীতি যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পণ্য রপ্তানি কমেছে ১ দশমিক ৯৮ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি মাসে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এই চিত্র দেখা গেছে।

শনিবার (১১ মার্চ) তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সূত্রে এ তথ্য জানা গেছে।

ইপিবির তথ্যমতে, ২০২২-২৩ অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারিতে ইইউতে আমাদের পোশাক রপ্তানি ছিল ১৩দশমিক ৭৩ বিলিয়ন মার্কিন ডলার। যা এর আগের বছরের একই সময়ে ছিল ১১ দশমিক ৯৪ বিলিয়ন ডলার।

মিলিয়নের হিসাবে ২০২২-২৩ অর্থবছরে ইউরোপের বাজারের বাংলাদেশের পণ্য রপ্তানি হয়েছে ১৩ হাজার ৭৩৯ কোটি ৭৪ লাখ মার্কিন ডলার। যা আগের বছর একই সময়ে ছিল ১১ হাজার ৯৪৩ কোটি ৪ লাখ মার্কিন ডলার। অর্থাৎ ১ হাজার ৭৯৬ কোটি ৭০ লাখ ডলার পরিমাণ রপ্তানি আয় বেড়েছে। যা শতাংশের হিসাবে ১৫ দশমিক ৪ শতাংশ।

এই সময়ের মধ্যে ইইউতে আমাদের রপ্তানি বেড়েছে ৩৭০ কোটি ৬৩ লাখ মার্কিন ডলার। ফলে ২০২১-২২ অর্থবছরের একই সময়ের রপ্তানি বেড়েছে ১৪ দশমিক ২৯ শতাংশ। আর কানাডায় ১৩৯ কোটি ৬৮ লাখ ডলার রপ্তানি বেড়েছে। যা শতাংশের হিসাবে ১৯ দশমিক ১৯ শতাংশ।

১৫ শতাংশ পোশাক পণ্য বৃদ্ধির মধ্যে ইইউ দেশগুলোর মধ্যে জার্মানিতে বেড়েছে দশমিক ৮৩ শতাংশ। ইপিবির তথ্য মতে, জুলাই থেকে ফেব্রুয়ারিতে রপ্তানি হয়েছে ৪ হাজার ৬০ কোটি ৪০ লাখ মার্কিন ডলারের পণ্য।

ফ্রান্স ও স্পেনে আমাদের পোশাক রপ্তানি ছিল যথাক্রমে ১ হাজার ৬৬৭ কোটি ৮৯ লাখ মার্কিন ডলার ও ২০৪ কোটি ৩০ লাখ মার্কিন ডলার। যা আগের বছরের একই সময়ের তুলনায় যথাক্রমে রপ্তানি বেড়েছে ২৮ দশমিক ৭৪ শতাংশ ও ১৮ দশমিক ১৮ শতাংশ। অন্যদিকে, বুলগেরিয়া ও পোল্যান্ডে আমাদের রপ্তানিতে আগের বছরের একই সময়ের তুলনায় রপ্তানি কমেছে।

আলোচিত সময়ের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে আমাদের রপ্তানি গত বছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৯৮ শতাংশ রপ্তানি আয় কমেছে। একই সময়ে, কানাডা ও যুক্তরাজ্যে আমাদের পোশাক রপ্তানিতে বছরে যথাক্রমে ১৯ দশমিক ২৫ শতাংশ ও ১৪ দশমিক ১৪ দশমিক ৪৭ শতাংশ বেড়েছে।

২০২২-২৩ অর্থবছরের প্রথম আট মাসে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডায় আমাদের রপ্তানি ছিল যথাক্রমে ৫ দশমিক ৬৮ বিলিয়ন, ৩ দশমিক ৩৬ বিলিয়ন ও ৯৮০ মিলিয়ন মার্কিন ডলার।

২০২২-২৩ অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারিতে অপ্রচলিত বাজারে বাংলাদেশের পোশাক রপ্তানি আয় ৩৩ দশমিক ৪৪ বেড়ে ৪৯৮৩ দশমিক ৫৭ মার্কিন ডলার বেড়েছে। অপ্রচলিত বাজারগুলোর মধ্যে জাপান, অস্ট্রেলিয়া, ভারত ও দক্ষিণ কোরিয়ার মতো বড় বাজারগুলোতে আমাদের রপ্তানি ছিল যথাক্রমে ৪৫ শতাংশ, ৩৩ দশমিক ৩৩ শতাংশ, ৫৮ শতাংশ ও ৭ দশমিক ৩১ শতাংশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *