অক্টোবর ১৮, ২০২৪

সুপার এইটের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে আফগানিস্তান ক্রিকেট দল।

রোববার ওয়েস্ট ইন্ডিজের কিংস্টনে আফগানদের ঐতিহাসিক জয়ের ম্যাচে দলটির সাবেক অধিনায়ক মোহাম্মদ নবি এমন এক রেকর্ড গড়েন, যা দেখলে চোখ কপালে উঠে যাওয়ার কথা। বিশ্বের কোনো ক্রিকেটারের এমন রেকর্ড নেই।

অস্ট্রেলিয়াকে হারানোর মধ্য দিয়ে ক্রিকেটে ভিন্ন ভিন্ন মোট ৪৫টি দেশকে হারানোর কীর্তি গড়লেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবি। অস্ট্রেলিয়াকে হারানোর পর এমনই একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

ফরিদ খান নামে পাকিস্তানের এক ক্রিকেট সাংবাদিক মোহাম্মদ নবি যে সব দেশকে হারিয়েছেন, রীতিমত তাদের তালিকাও প্রকাশ করে দেন।

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোও সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে একটি পোস্ট দিয়েছে যে, ‘মোহাম্মদ নবি ৪৫ টি দেশকে হারানো আফগানিস্তান দলের অংশ ছিলেন।’ যদিও এ নিয়ে তারা কোনো নিউজ প্রকাশ করেনি।

ফরিদ খানের টুইটার পোস্ট ধরে বেশ কিছু সংবাদ মাধ্যম প্রকাশ করেছে যে, মোহাম্মদ নবি ক্যারিয়ারে প্রথম জয় পেয়েছিলেন ডেনমার্কের বিপক্ষে। সে ধারাবাহিকতায় গত প্রায় ২৩-২৪ বছরে তিনি অনেক দেশের মুখোমুখি হয়েছেন। যার মধ্যে সর্বশেষ জয় পেলেন অস্ট্রেলিয়ার মত দেশের বিপক্ষে।

৪৫টি দেশের বিপক্ষে জয় পেলেও এর মধ্যে কিন্তু আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর সব নেই। পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা, পাকিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া রয়েছে।

মোহাম্মদ নবি যখন থেকে ক্রিকেট খেলা শুরু করেন, তখন আফগানিস্তানে মাত্র ক্রিকেট চিনতে শুরু করেছিল। সেই ১৯৯৯-২০০০ সালের দিকে পাকিস্তানের পেশোয়ার থেকে ক্রিকেটে পথচলা শুরু হয় আফগানদের। তখন থেকেই নবী সেই দলটির সদস্য।

আইসিসির সহযোগি দেশ হিসেবে বিভিন্ন পর্যায়ে বিশ্বের বিভিন্ন দেশের বিপক্ষে ক্রিকেট খেলতে হয়েছে আফগানিস্তানকে। যে সব দেশগুলোর বিপক্ষে আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর ক্রিকেট খেলার কথাই হয়তো চিন্তা করবে না কেউ; কিন্তু আফগানিস্তান সে সব দেশের বিপক্ষে খেলে খেলেই উঠে এসেছে। আর প্রতিটি স্টেপেই অংশগ্রহণ ছিল মোহাম্মদ নবির। এ কারণেই এতগুলো দেশের বিপক্ষে জয়ের গর্বিত অংশ হয়ে গেলেন মোহাম্মদ নবি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...