জুন ২৩, ২০২৪
Iosco

বিজ প্রতিবেদক

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ সিকিউরিটিজ কমিশনসের (আইওএসকো) এশিয়া প্যাসিফিক রিজিওনালের ভাইস চেয়ারম্যানের (ভিসি) দায়িত্ব নিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। সোমবার (১৭ অক্টোবর) তিনি সংস্থাটিতে এ দায়িত্ব গ্রহণ করেছেন।

বিএসইসি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, মরক্কোতে অনুষ্ঠিত আইওএসকোর ৪৭তম বার্ষিক সভায় অংশগ্রহণ করে ২০২২-২৪ সময়ের জন্য শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ভাইস চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেছেন। এ সভায় আইওএসকোর সঙ্গে বিএসইসির মাল্টিলেটারাল মেমোরেন্ডম অব আন্ডারস্ট্যান্ডিং ফর সুপারভাইজরি কো-অপারেশনের চুক্তি স্বাক্ষর করা হয়েছে। এই বহুপাক্ষিক সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে এশিয়া প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের পারস্পরিক সম্পর্ক ও যোগাযোগ বৃদ্ধি পাবে।

এর আগে, গত ২৪ জুলাই শিবলী রুবাইয়াত-উল-ইসলাম আইওএসকোর ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়। সারা বিশ্বের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাদের নিয়ে গঠিত আন্তর্জাতিক এই প্রতিষ্ঠানে বাংলাদেশের এটাই প্রথম অর্জন। আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ এই পদে বাংলাদেশের অবস্থান নিশ্চিত হওয়ায় দেশ এবং দেশের পুঁজিবাজার আন্তর্জাতিক অঙ্গনে আরও পরিচিত লাভ করবে।

এ ছাড়া বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ ও আস্থা বৃদ্ধি পাবে। আন্তর্জাতিক পুঁজিবাজারের নীতিনির্ধারণে বাংলাদেশের অংশগ্রহণ বৃদ্ধি পাবে। সংশ্লিষ্ট আইনকানুনের সাথে সমন্বয় করে দেশের পুঁজিবাজার উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, বৈদেশিক বিনিয়োগ এবং সহযোগিতা বৃদ্ধি, এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের সাথে সম্পর্কের উন্নয়ন ও সহযোগিতা বৃদ্ধিসহ দেশের পুঁজিবাজারের সার্বিক উন্নতিতে এই অর্জন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করে বিএসইসি।

প্রসঙ্গত, আইওএসকো ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত হয়। এর বর্তমান সদস্য সংখ্যা ২৩৩টি। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ২০১৩ সালে আইওএসকোর মাল্টিলেটারাল মেমোরেন্ডম অব আন্ডারস্ট্যান্ডিং স্বাক্ষরের মাধ্যমে আইওএসকোর সর্বোচ্চ মান ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়। আইওএসকোর এর ৪টি আঞ্চলিক কমিটির মধ্যে এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটি অন্যতম। বর্তমানে ভারত, চীন, জাপান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া সহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের ২১টি দেশ এই আঞ্চলিক কমিটির সদস্য।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *