সেপ্টেম্বর ২০, ২০২৪

আপনি কি অ্যান্ড্রয়েড ফোন (Android devices) ব্যবহার করেন? তবে এবার থেকে আপনার স্মার্টফোনে ভূমিকম্পের সতর্কবার্তা পাঠাবে গুগল (Google)। ২৫ বছরের জন্মদিনে ভারতের অ্যান্ড্রয়েড গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ এই পরিষেবার কথা ঘোষণা করল জনপ্রিয় সার্চ ইঞ্জিন সংস্থা। জানানো হয়েছে, কম্পন শনাক্ত করবে ছোট আকারের ‘সিসমোমিটার’। 

গুগলের বরাত দিয়ে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ জানায়, ভূমিকম্পের কম্পন শনাক্ত করবে ছোট আকারের ‘সিসমোমিটার’। আর ভূমিকম্পের তীব্রতা শনাক্ত করতে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একটি সেন্সর কাজ করবে। এ প্রযুক্তির মাধ্যমে ভূমিকম্প হলেই বুঝতে পারবেন লোকজন।

গুগলের মুখপাত্র মিকা বারম্যান জানান, অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের এলাকায় ভূমিকম্পের স্বয়ংক্রিয় আগাম সতর্কবার্তা প্রদানের চেষ্টা করা হবে। সতর্কতা পরিষেবা মিলবে অ্যান্ড্রয়েড ৫ এবং এই অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণগুলোতে। আসলে অ্যান্ড্রয়েড অপরেটিং সিস্টেমে রয়েছে অ্যাক্সিলোমিটার। যা এক্ষেত্রে ছোট আকারের সিসমোমিটার হিসেবে কাজ করবে।

সার্চ ইঞ্জিন সংস্থা তাদের ব্লগে দাবি করেছে, ইন্টারনেট বার্তার গতিবেগ আলোর গতিবেগের সমান। কম্পনের গতিবেগ তার চেয়ে অনেকটাই কম। এর ফলেই সাংঘাতিক কম্পনের আগেই ভূমিকম্পের সতর্কবার্তা পাবেন গ্রাহক। এর ফলে বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে। ভারতে এই পরিষেবা এই প্রথম চালু হলেও বিশ্বের বহুদেশে আগে থেকেই এই ব্যবস্থা রয়েছে, জানিয়েছে গুগল।

জানা গেছে, ভূমিকম্পের সতর্কতার পরিষেবা চালু করার জন্য ভারের জাতীয় দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ এবং ন্যাশনাল সিসমোলজি সেন্টার এর সঙ্গে পরামর্শ করেছে গুগল।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *