অক্টোবর ১৬, ২০২৪

বৈশ্বিক আর্থিক সংকটের পর সবচেয়ে বড় প্রণোদনা কর্মসূচিতে হাত দিচ্ছে চীন৷ স্থবির অর্থনীতিকে আবার চাঙ্গা করতে সরকারি ঋণ প্রদানকে উল্লেখযোগ্য ভাবে বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

চীন তার দেশের স্থানীয় সরকার, নিম্ন আয়ের নাগরিক, আবাসন খাত ও রাষ্ট্রীয় ব্যাংকের মূলধনকে সহযোগিতা করতে উল্লেখযোগ্য পরিমাণে সরকারি ঋণ বাড়ানোর ঘোষণা দিয়েছে। ২০০৭-২০০৮ বৈশ্বিক মন্দা কাটিয়ে ওঠার পর এই প্রথম এত বড় প্রণোদনা কর্মসূচি দিল দেশটি।

চীনের অর্থমন্ত্রী ল্যান ফোয়ান শনিবার বলেছেন, দেশটির অর্থনীতিকে চাঙ্গা করতে আগামী তিন মাসে ২.৩ ট্রিলিয়ন ইউয়ানের (২৯ হাজার ৭০০ কোটি ইউরো) বিশেষ বন্ড ইস্যু করা হবে৷ আগামী তিন মাসে, বিশেষ বন্ড তহবিলের মোট ২.৩ ট্রিলিয়ন ইউয়ান বিভিন্ন খাতে ব্যবহারের জন্য ব্যবস্থা করা হতে পারে, বেইজিংয়ে এক ব্রিফিংয়ে বলেন ল্যান।

তিনি আরো বলেন, স্থানীয় সরকারগুলোর ক্ষেত্রে ঋণের পরিধি কমানো হবে৷ তাদের জন্য অবকাঠামো ও কর্মসংস্থান সুরক্ষায় তহবিল বাড়ানো হবে। এখন আমরা অতিরিক্ত ট্রেজারি বন্ডের ব্যবহার বাড়াচ্ছি এবং অতি-দীর্ঘমেয়াদী বিশেষ ট্রেজারি বন্ডেরও ব্যবহারের সুযোগ তৈরি করা হচ্ছে, ল্যান বলেছেন।

কমিউনিস্ট পার্টির শীর্ষ নেতৃত্ব পলিটব্যুরোর সেপ্টেম্বরে বৈঠকের পর চীনে আর্থিক প্রণোদনার বিষয়টি নিয়ে ব্যাপক জল্পনা-কল্পনার শুরু হয়৷ আবাসন খাতে তীব্র মন্দা এবং ভোক্তাদের আস্থাহীনতার কারণে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটিতে মুদ্রাস্ফীতি বৃদ্ধির আশঙ্কা দেখা দিয়েছে।

এতে এমন এক সময়ে রপ্তানির উপর অত্যধিক নির্ভরতা বাড়ছে যখন বৈশ্বিক বাণিজ্যে উত্তেজনা বাড়ছে৷ অর্থনৈতিক পূর্বাভাস অনুযায়ী, চীন সরকারের এ বছর প্রায় ৫% প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ঝুঁকির মধ্যে রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *