সেপ্টেম্বর ২০, ২০২৪

অনলাইনে গুজব প্রতিরোধে বিভিন্ন দেশের অভিজ্ঞতা নিতে অক্টোবরে জর্জিয়ায় যাবে নির্বাচন কমিশনের (ইসি) প্রতিনিধিদল। আগেও বিভিন্ন সময় নির্বাচনী ব্যবস্থার উন্নয়নে জর্জিয়ার নির্বাচন কমিশন আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়েছে সংস্থাটি।

জানা গেছে, বিভিন্ন দেশের ইলেকশন ম্যানেজমেন্ট বডিগুলো নিয়ে অনুষ্ঠেয় ১১তম ওই সম্মেলনে ইসির দুই সদস্যের প্রতিনিধিদল যোগ দেবে। ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সিস্টেম ম্যানেজার মোহাম্মদ আশরাফ হোসেন প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। আর সদস্য হিসেবে থাকছেন ইসির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) শাখার সিস্টেম এনালিস্ট মো. মিজানুর রহমান খান।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ‘আইসিটি ও আইসিটির মাধ্যমে নির্বাচনী গুজব সংক্রান্ত’ সম্মেলনটি জর্জিয়ার বাটুমিতে ২৫ থেকে ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে। এতে ইউরোপ, এশিয়া, আফ্রিকার নির্বাচন কমিশনগুলোর ১০০ জনের মতো প্রতিনিধি অংশ নেবেন। এছাড়া জাতিসংঘসহ বিভিন্ন উন্নয়ন সহযোগীরা অংশ নেবে। জর্জিয়া নির্বাচন কমিশন প্রতি বছর এ সম্মেলনের আয়োজন করে বিভিন্ন সংস্থার সহায়তায়।

ইসির উপ-সচিব মোহাম্মদ নুরুল আমিন দুই সদস্যের ওই প্রতিনিধিদলের সম্মেলনে অংশ নেওয়া সংক্রান্ত একটি চিঠি ইতোমধ্যে চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স অফিসারকে পাঠিয়েছেন। এতে বলা হয়েছে, প্রতিনিধিদলের বিমান ভাড়া বাংলাদেশ নির্বাচন কমিশন বহন করবে। আর স্থানীয় থাকা-খাওয়া ও যাতায়াত ব্যয় বহন করবে জর্জিয়া নির্বাচন কমিশন।

নির্বাচনী গুজব নিয়ে ঠেকাতে নানা কর্মসূচি হাতে নেওয়ার কথা ভাবছে নির্বাচন কমিশন। সম্প্রতি ফেসবুক ও টিকটকের সঙ্গে বৈঠকও করেছে ইসি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *