এপ্রিল ১৪, ২০২৪

ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চালানের ২২তম লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। ইএফডি চালানের লটারিতে প্রথম পুরস্কার এক লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা (পাঁচটি)। এছাড়া চতুর্থ পুরস্কার হিসেবে ৯৩ জনকে ১০ হাজার টাকা করে দেওয়া হবে।

রোববার (৬ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনআরবি) সম্মেলন কক্ষে ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়। এসময় মোট ১০১ জন বিজয়ীর চালান নম্বর ঘোষণা করা হয়।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন এনবিআর সদস্য ( মূসক মূল্যায়ন ও বাস্তবায়ন) মইনুল খান।

অক্টোবরের ১ থেকে ৩১ তারিখ পর্যন্ত চালানের ওপর ভিত্তি করে এ লটারির ড্র অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছে।

সেই হিসেবে পুরো অক্টোবর মাসে ইএফডি যন্ত্র ব্যবহার করে যারা কেনাকাটা করেছেন তাদের চালানপত্র কুপন হিসেবে লটারিতে ব্যবহার করা হয়।

লটারিতে প্রথম পুরস্কারের জন্য নির্বাচিত নম্বর হলো- 002422WYSYDGW894। এবারের ইএফডি লটারিতে দ্বিতীয় পুরস্কারপ্রাপ্ত নম্বর হলো- 000122MWTIIMQ242। তৃতীয় পুরস্কারপ্রাপ্ত লটারির নম্বর- 003222CIRRPCN542, 000322PAYQKLL494, 001122CIXO||C092, 002622QXGSFF1824 ও 000122RIQYBKK581।

লটারির ড্র এনবিআরের ওয়েবসাইট প্রকাশ করা হয়েছে। এছাড়া তিন কার্যদিবস পর তালিকা পত্রিকায় প্রকাশ করা হবে। পুরস্কার প্রাপ্তিতে সমস্যা হলে ০১৯৬৩৬৩৬৫৫৪ নম্বরে যোগাযোগ করার অনুরোধ করেছে এনবিআর।

ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ২০১৯ সালের ২৫ আগস্ট ইএফডির উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। ২০২১ সালের ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়।

ইএফডি হলো আধুনিক হিসাবযন্ত্র। এটি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টারের (ইসিআর) উন্নত সংস্করণ। এ যন্ত্রের মাধ্যমে প্রতিষ্ঠানের প্রকৃত লেনদেন বা বিক্রির তথ্য জানতে পারছে এনবিআর। এর মধ্যে কত অংশ ভ্যাট তা জানা যাবে। ফলে ভ্যাট ফাঁকি বন্ধ হবে এবং আদায় বাড়বে।

ব্যবসা প্রতিষ্ঠানের দৈনিক লেনদেনের তথ্য তদারকিতে এনবিআরের সার্ভারের সঙ্গে সফটওয়্যারের মাধ্যমে সংযুক্ত থাকবে ইএফডি মেশিন। এজন্য ইতোমধ্যে সার্ভার স্থাপন করা হয়েছে।

২০২০ সালের ২৫ আগস্টে প্রাথমিকভাবে ৫টি কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটে (ঢাকা উত্তর/দক্ষিণ/পূর্ব/পশ্চিম, চট্টগ্রাম) ইএফডি ও এসডিসি স্থাপন কার্যক্রম উদ্বোধন করা হয়। অক্টোবর পর্যন্ত মোট ৭ হাজার ৩৯৭টি ইএফডি ও ৪৩৫টি এসডিসি স্থাপন করা হয়েছে। ইএফডি ও এসডিসি স্থাপন কার্যক্রম এখনো চলমান রয়েছে।

 

লটারিতে পুরস্কারপ্রাপ্তদের তালিকা দেখতে ক্লিক করুন

VAT-20221106143151

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *