এপ্রিল ২০, ২০২৪

চেমসফোর্ডে রবিবার সিরিজের তৃতীয় ওয়ানডেতে মাঠে নামছে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। বৃষ্টির কারণে প্রথম ম্যাচের কোনো ফলাফল না এলেও দ্বিতীয় ওয়ানডে জিতে সিরিজে এগিয়ে রয়েছে টাইগাররা। অবশ্য শেষ ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরানোর সুযোগ রয়েছে আইরিশদের। এই ম্যাচে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি।

সিরিজ নির্ধারণী এই ম্যাচে বাংলাদেশের হয়ে অভিষেক হচ্ছে মৃত্যুঞ্জয় চৌধুরি ও রনি তালুকদারের। অনুমেয়ভাবেই উইকেট থেকে বাড়তি সুইং পেয়েছেন জশুয়া লিটল-মার্ক অ্যাডায়ার। পেসারদের সুইং সামলাতে গিয়ে বেগ পেতে হচ্ছিলো রনি তালুকদারকে। ইনিংসের চতুর্থ ওভারে অ্যাডায়ারের অফ স্টাম্পের বাইরের ফুল লেংথ ডেলিভারিতে চার মেরে ১৩তম বলে রানের খাতা খোলেন ডানহাতি এই ওপেনার। তবে চার মারার পরের বলেই ফিরে যেতে হয় তাকে। অ্যাডায়ারের অফ স্টাম্পের বাইরে পড়ে বেরিয়ে যাওয়া ডেলিভারি তাড়া করতে গিয়ে উইকেটকিপার লরকান টাকারকে ক্যাচ দেন ১৪ বলে ৪ রান করা রনি।

ডানহাতি এই ওপেনার দ্রুত ফিরলেও রানের চাকা সচল রাখেন তামিম ও শান্ত। তাদের দুজনের দারুণ ব্যাটিংয়ে পাওয়ার প্লেতে মাত্র ১ উইকেট হারিয়ে ৬২ রান তোলে বাংলাদেশ। পাওয়ার প্লে শেষ হতেই উইকেট হারায় বাংলাদেশ। আগের দুই বল লেংথে করলেও তৃতীয় বলে সেটা খানিকটা কমিয়ে আনলেন ক্রেইগ ইয়াং, তাতেই আউট সাইড এজ হলেন শান্ত। স্লিপে দাঁড়িয়ে বালবির্নি নিচু হওয়া ক্যাচ লুফে নিলে ফিরে যেতে হয় তাকে। আগের ম্যাচে সেঞ্চুরি করা শান্ত এদিন আউট হয়েছেন ৩৫ রানে।

শান্ত ফেরার পর তামিম-লিটন জুটির পঞ্চাশ হওয়ার পরই আউট হয়েছেন লিটন দাস। অ্যান্ডি ম্যাকব্রাইনের পঞ্চম স্টাম্পের শর্ট লেংথ ডেলিভারিতে পেছনের পায়ের উপর ভরে খানিকটা জায়গা নিয়ে মিড অফের উপর দিয়ে খেলতে চেয়েছিলেন লিটন। তবে ব্যাটে-বলে ঠিকঠাক টাইমিং না হওয়ায় অ্যাডায়ারের হাতে ক্যাচ দিয়ে ফিরতে হয় ৩৫ রান করা এই ব্যাটারকে।

এদিকে লম্বা সময় ধরেই ব্যাট হাতে রান পাচ্ছিলেন না তামিম ইকবাল। এদিনও শুরুতেই ফিরতে পারতেন বাঁহাতি এই ব্যাটার। তবে স্লিপে দাঁড়িয়ে বালবির্নি ক্যাচ ছাড়লে জীবন পা বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। জীবন পেয়ে সেটা ঠিকঠাক কাজেও লাগিয়েছেন তিনি। জশুয়া লিটলের অফ স্টাম্পের বাইরের শর্ট লেংথ ডেলিভারিতে থার্ডম্যান দিয়ে চার মেরে ৬১ বলে হাফ সেঞ্চুরি করেন তামিম। সবশেষ হাফ সেঞ্চুরি করেছিলেন ২০২২ সালের ৭ আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে।ইনিংসের হিসেবে যা ১০ আর সময়ের ব্যবধান ৯ মাস।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *