মার্চ ২৯, ২০২৪

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন প্ল্যাটফরম অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড বা এটিবিতে সোমবার (১৬ জানুয়ারি) লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের বিপুল পরিমাণ শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনকৃত শেয়ারের মোট মূল্য ৩৬ কোটি টাকা।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, সোমবার এটিবিতে লংকাবাংলা সিকিউরিটিজের ১ কোটি ৭০ লাখ শেয়ার লেনদেন হয়েছে। এদিন ১৮২ বারে এই শেয়ার হাতবদল হয়েছে।

লংকাবাংলা সিকিউরিটিজের শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। আজ এটিবিতে সব শেয়ারই কেনাবেচা হয়েছে ২১ টাকা ২০ পয়সা দরে। এ হিসেবে আজ শেয়ারটির দাম বেড়েছে ১ টাকা বা ৪ দশমিক ৯৫ শতাংশ। গতকাল রোববার (১৫ জানুয়ারি) কোম্পানিটির শেয়ারের ক্লোজিং মূল্য ছিল ২০ টাকা ২০ পয়সা।

গত ৪ জানুয়ারি ঢাকা স্টক এক্সচেঞ্জে এটিবি চালু হয়। দেশের শীর্ষ ব্রোকারেজ হাউজ লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড ইক্যুইটি সিকিউরিটিজ হিসাবে এবং প্রাণ এগ্রো লিমিটেড আনসিকিউড গ্যারান্টেট বন্ড (PALUGB1) ডেট সিকিউরিটিজ হিসাবে এই বোর্ডে তালিকাভুক্ত হয়েছে।

আজ পর্যন্ত এই বোর্ডে লংকাবাংলা সিকিউরিটিজের মোট ১ কোটি ৭০ লাখ ৫ হাজার শেয়ারের হাত বদল হয়েছে।

লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের ৯২ দশমিক ৩১ শতাংশ শেয়ারের মালিক লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড, যা মূল বোর্ডে তালিকাভুক্ত একটি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান।

এটিবির শর্ত অনুযায়ী এই কোম্পানির শেয়ার ৩০ কর্মদিবসের মধ্যে ১০ শতাংশ শেয়ার বাজারে ছাড়তে হবে। লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের পরিশোধিত মূলধন ২৬৯ কোটি ৩ লাখ ৩ হাজার ৩২০ টাকা এবং শেয়ার সংখ্যা ২৬ কোটি ৯০ লাখ ৩০ হাজার ৩৩২ টি। এই হিসাবে লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেডের হাতে থাকা ২ কোটি ৬৯ লাখ ৩ হাজার ৩৪ টি শেয়ার বিক্রি করতে হবে ১৪ ফেব্রুয়ারির মধ্যে।

এই বোর্ডের নিয়ম অনুযায়ী, কোনো বিনিয়োগকারী মূলধনী মুনাফা করতে চাইলে শেয়ার কেনার পর কমপক্ষ্যে ৩ মাস ওই শেয়ার ধারণ করতে হবে। এই শর্ত পালন করা না হলে অর্জিত নিট মুনাফা বাজেয়াপ্ত করে ডিএসইর ইনভেস্টর প্রটেকশন ফান্ডে জমা দিবে সংশ্লিষ্ট ব্রোকারহাউজ।

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ২০২১ অনুযায়ী লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের শেয়ার প্রতি আয় ১ টাকা ৯৩ পয়সা। নিট সম্পদমূল্য শেয়ারপ্রতি ২০ টাকা ০১ পয়সা; নিট অপারেটিং ক্যাশফ্লো শেয়ার প্রতি ৭ টাকা ৩১ পয়স। এছাড়াও কোম্পানিটির মোট শেয়ারহোল্ডার ইক্যুইটির পরিমাণ প্রায় ৫৩৮ কোটি ৪৫ লাখ টাকা। দীর্ঘ ২৫ বছর সুনামের সহিত পুঁজিবাজারে ব্রোকারেজ সেবা দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। “ট্রেডএক্সপ্রেস” নামক নিজস্ব এ্যাপ দিয়ে দুই এক্সচেঞ্জেই লেনদেন করতে পারছে গ্রাহকগণ যা ইতোমধ্যে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আকৃষ্ট করেছে। সারা দেশে প্রায় শতাধিক শাখা ও ডিজিটাল বুথ স্থাপনের লক্ষ্য নিয়ে এগুচ্ছে দেশের একমাত্র তালিকাভুক্ত স্টক-ব্রোকারেজ প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, গত ৪ জানুয়ারি ঢাকা স্টক এক্সচেঞ্জে এটিবি প্লাটফর্মের উদ্বোধন করেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম। লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড এর ফেয়ার ভ্যালুতে দর নির্ধারিত হয় ১৪ টাকা ৯০ পয়সা। প্রথম দুই কর্মদিবস দিবস ৪ শতাংশ হারে সার্কিট সীমা প্রযোজ্য হয়, ৩য় কর্মদিবসে নিয়ম অনুযায়ী লেনদেন বন্ধ ছিল এরপর থেকে প্রতিকর্মদিবস ৫ শতাংশ হারে সার্কিট ব্রেকার সীমা প্রযোজ্য হচ্ছে। এই বোর্ডের সকল তথ্যের জন্য আলাদা ওয়েবসাইট চালু করেছে স্টক এক্সচেঞ্জ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *