এপ্রিল ২৪, ২০২৪

দেশের খেলা উপেক্ষা করে সাকিব আল হাসান-লিটন দাসদের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলার জন্য ছাড়া হবে না, এ কথা স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নাজমুল হাসান পাপন। এখন পর্যন্ত বোর্ড এই সিদ্ধান্তেই অটল রয়েছে।

এই ব্যাপারে গতকাল মন্তব্য করেছিলেন মাশরাফি বিন মুর্তজাও। সাবেক এই অধিনায়কের মতে, প্রতিপক্ষ আয়ারল্যান্ড হওয়ায় আইপিএলের জন্য সহজেই লিটন-মুস্তাফিজদের পাঠাতে পারে বিসিবি। এবার সাকিব-লিটনদের আইপিএল খেলার ব্যাপারে ইতিবাচক মনোভাব রাখলেও এই ব্যাপারে বোর্ডের বিপক্ষে যেতে চান না খালেদ মাহমুদ সুজন।

সুজন বলেন, ‘এটা সম্পূর্ণ বোর্ডের ইস্যু। বোর্ড এটা নিয়ে একটা চিন্তা করেছে। ওদের সাথে কীভাবে কথা হয়েছে তা আমি জানি না। যেহেতু আয়ারল্যান্ডের সঙ্গে টেস্ট ম্যাচ, আমরা মনে করে আমরা যথেষ্ট শক্তিশালী দল। টেস্ট ম্যাচে আমরা যে দলই খেলাই না কেন আমরা ওদের সাথে ভালো করব। আমি ওদের (আয়ারল্যান্ড) ছোটো করছি না। তবে এই কন্ডিশনে বা ওদের খেলোয়াড়দের দেখে আমার মনে হচ্ছে আমরা যথেষ্ট শক্তিশালী। সেক্ষেত্রে সাকিব-মুস্তাফিজ বা লিটন যদি নাও থাকে খুব যে বড় ক্ষতি হবে তা না। তারা অবশ্যই বাংলাদেশের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। দেশ সবার আগে, এটা সত্যি কথা। আমরা সবাই বলি দেশ সবার আগে।’

তিনি আরও বলেন, ‘যদি আমরা মনে করি আমাদের সেই সাহস বা আত্মবিশ্বাসটা থাকে, তাহলে হয়তো ওদের ছাড়লেও ছাড়তে পারে। সেটা অন্য জিনিস। অবশ্যই বিসিবি একটা অবস্থান নেবে। আমি বোর্ড পরিচালক হয়ে বিসিবির বিপক্ষে কখনোই বলতে পারব না। বিসিবির ওদের নিয়ে পরিকল্পনা আছে অবশ্যই। টিম ম্যানেজমেন্টের পরিকল্পনা আছে। আমি এই মুহূর্তে আমি টিম ম্যানেজমেন্টেও নেই। তারা জানে এই অবস্থায় কী করতে হবে। দেখেন দেশ একটা দলের সঙ্গে হারতে পারে, এই অবস্থায় কাউকে আইপিএল খেলতে যাওয়ার পক্ষে আমি নই। এটা সম্ভব না আসলে। দলটা যদি ইংল্যান্ড হতো তাহলে এতো প্রশ্নই উঠত না, দুর্বল দল আয়ারল্যান্ড বলেই সবাই এতো কথা বলছে।’

আইপিএলের এবারের আসরে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে খেলবেন সাকিব ও লিটন। নিলাম থেকে সাকিবকে দেড় কোটি আর লিটনকে ৫০ লাখ রুপিতে দলে নিয়েছে দুইবারের চ্যাম্পিয়নরা। এদিকে রিটেইন করায় দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলবেন মুস্তাফিজুর রহমান।

আগামী ৩১ মার্চ থেকে মাঠে গড়াবে আইপিএলের বারের আসর। সেসময় ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলবে বাংলাদেশ। মাসখানেকের ব্যবধানে আইরিশদের বিপক্ষে তিন ওয়ানডে খেলতে ইংল্যান্ড যাবে তামিম ইকবালের দল। এসব বিবেচনায় ৮ এপ্রিল থেকে ১ মে সময় পর্যন্ত সাকিব, লিটন ও মুস্তাফিজকে আইপিএলের জন্য এভেইলেবল ঘোষণা করেছে বিসিবি। যদিও কদিন আগে পুরো আইপিএল খেলার জন্য অনাপত্তি পত্র চেয়ে আবেদন করেছেন বাংলাদেশের এই ক্রিকেটাররা। অনুমতি পেলে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ও ইংল্যান্ডের মাটিতে হতে যাওয়া ওয়ানডে সিরিজ মিস করবেন তারা। তবে সাকিব-লিটনদের পুরো আইপিএল খেলার অনুমতি দিচ্ছে না বিসিবি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *