এপ্রিল ২৫, ২০২৪

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষাব্যবস্থাকে বাস্তবমুখী করার লক্ষ্যে কারিকুলাম পরিবর্তন করা হচ্ছে। শিক্ষার্থীরা লেখাপড়া শেষ করে চাকরির পেছনে না ঘুরে নিজেরাই উদ্যোক্তা হবে। এতে করে তারা সুনাগরিক হিসেবে যেমন গড়ে উঠবে তেমনি সমাজের কাছে নিজেকে প্রতিষ্ঠিত মানুষ হিসেবে পরিচয় দিতে পারবে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৫টায় তিন দিনব্যাপী আয়োজিত শিক্ষা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে উত্তর বাংলা কলেজ অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দিয়ে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন করে পুরো শিক্ষাক্রম সাজানো হয়েছে। শেখানোর প্রচলিত পদ্ধতি, প্রচলিত চিন্তাভাবনা থেকে বেরিয়ে এসে শিক্ষার্থীদের দক্ষ, যোগ্য, মানবিক ও সৃজনশীল করে গড়ে তোলার জন্য নতুন করে সিলেবাস সাজানো হচ্ছে, পাঠদানে প্রযুক্তি যুক্ত করা হচ্ছে। এজন্য সকলের অংশগ্রহণ ও সহযোগিতা দরকার। শিক্ষার্থীদের মাঝে মূল্যবোধ তৈরি করে তাদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে যাতে তারা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার পাশাপাশি শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়তে পারে। এজন্য বিজ্ঞানমনস্ক, প্রযুক্তিবান্ধব শিক্ষা কারিকুলাম এ জোর দেওয়া হচ্ছে। গ্রাজুয়েট হওয়ার পর শিক্ষার্থীরা যাতে চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হয় সেদিকে খেয়াল রাখতে হবে। জনশক্তিকে জনসম্পদে পরিণত করতে প্রতিনিয়ত কাজ করছে সরকার।

তিনি আরও বলেন, এখন আর কোনো প্রত্যন্ত অঞ্চল নেই। লালমনিরহাটে শিক্ষা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন আসলেই অত্যন্ত চমৎকার। এই প্রতিষ্ঠান থেকে শিক্ষা নিয়ে দেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের এরকম উদ্যোগ নেওয়া উচিত।

এর আগে রোববার (২৬ ফেব্রুয়ারি) সকালে উত্তর বাংলা কলেজ অডিটোরিয়ামে তিন দিনব্যাপী এ সম্মেলনটি শুরু হয়। এদিন সম্মেলনের উদ্বোধন করেন উত্তর বাংলা কলেজের প্রতিষ্ঠাতা ডক্টর মোজাম্মেল হক। এ সময় এতে বক্তব্য রাখেন নর্দার্ন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর আনোয়ার হোসাইন, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক মাহবুবা নাসরিন, ভারতের রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডক্টর দীপক রায়, উত্তর বাংলা কলেজের অধ্যক্ষ আব্দুর রউফ সরকারসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *