এপ্রিল ২৪, ২০২৪

নির্মানাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট জ্বালানী লোডের জন্য প্রস্তুত হচ্ছে। ইতোমধ্যে ইউনিটে স্থাপিত হয়েছে কোর ব্যারেল।

রিয়্যাক্টরের অভ্যন্তরে যেসকল গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি থাকে তার ভিতর কোর ব্যারেল অন্যতম একটি। এর ভিতরে স্থাপিত হয় জ্বালানী এসেম্বলী এবং ব্যাফেল। ফুয়েল এসেম্বলীতেই সংগঠিত হয় পারমাণবিক বিক্রিয়া। কোর ব্যারেলের নিচের অংশে অনেকগুলো ছিদ্র থাকে, যাতে কুল্যান্ট বা শীতলীকারী পদার্থ (বিশেষভাবে মিনারেলমুক্ত পানি), এর ভিতর দিয়ে প্রবাহিত হয়ে জ্বালানী রডের বহিরাবরণকে শীতল রাখতে পারে। কোর ব্যারেলটি এমনভাবে ডিজাইন করা হয় যাতে কুল্যান্টের প্রবেশ ও বহিঃগমন আলাদা থাকে। এটি রিয়্যাক্টর প্রেসার ভেসেলকে নিউট্রন এবং গামা রেডিয়েশন থেকে সুরক্ষা দিয়ে থাকে।

বিশেষ ধরণের স্টেইনলেস স্টীল দিয়ে তৈরী কোর ব্যারেলটি রিয়্যাক্টরের একটি অবিচ্ছেদ্য অংশ। এটির ওজন ৭৩.৭৪টন, দৈর্ঘ্য ৩৫.৬৬ফুট, এবং ব্যাস ১১.৮৪ফুট।

রাশিয়ার আর্থিক ও কারিগরি সহযোগিতায় ঈশ্বরদীর উপজেলার রূপপুরে নির্মানাধীন দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি বর্তমানে বাস্তবায়নের শেষ পর্যায়ে রয়েছে। বিদ্যুৎকেন্দ্রে দুটি ইউনিট থাকছে এবং এর মোট উৎপাদন ক্ষমতা হবে ২,৪০০মেগা-ওয়াট। প্রতিটি ইউনিটে স্থাপিত হবে সর্বাধুনিক ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর, যেগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। রসাটমের প্রকৌশল শাখা জেনারেল ডিজাইনার ও কন্ট্রাকটর হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *