এপ্রিল ২৫, ২০২৪

ইউক্রেনের সেনাদের তীব্র প্রতিরোধের কারণে প্রায় ১০ মাস চেষ্টা করেও ডনবাসের বাখমুত শহর দখল করতে পারেনি রাশিয়ার সেনারা। এ কারণে কয়েকদিন আগে শহরটিতে হামলা চালানো কমিয়ে দেয় তারা। তবে বাখমুত শহরে আবারও অভিযান শুরু করেছে রুশ বাহিনী।

ইউক্রেনের সেনাবাহিনী স্বীকার করেছে রাশিয়ার সেনারা বাখমুতের কিছু জায়গায় আরও সামনের দিকে এগিয়ে এসেছে।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বৃহস্পতিবার (৩০ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রয়টার্সের তথ্য অনুযায়ী, বুধবার সন্ধ্যার দিকে ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে বাখমুতের সম্মুখভাগে কিছু সাফল্য পেয়েছে রাশিয়া। তবে ইউক্রেনীয় সেনাবাহিনী সঙ্গে দাবি করেছে, তাদের সেনারা এখনো শহরটির নিয়ন্ত্রণ নিজেদের দখলে রেখেছে।

রাশিয়ার চলমান সামরিক আগ্রাসনে, প্রাকৃতিক সম্পদ সমৃদ্ধ বাখমুত শহর ঘিরে সবচেয়ে দীর্ঘ যুদ্ধ হয়েছে। শিল্প সমৃদ্ধ দোনেৎস্কের এই শহরটিতে দুই দেশের কেউই পূর্ণ নিয়ন্ত্রণ স্থাপন করতে পারেনি। তবে এ লড়াইয়ে মানব সম্পদ, সেনাসহ সব দিক দিয়েই উভয়ে বড় ক্ষয়ক্ষতির শিকার হয়েছে।

রুশ বাহিনীর সাফল্যের ব্যাপারে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ বলেছেন, ‘শত্রু বাহিনী বাখমুত শহরে কিছুটা সাফল্য পেয়েছে। কিন্তু আমাদের সেনারা শহরটি রক্ষা করছে এবং শত্রুদের অসংখ্য হামলা প্রতিহত করছে।’

তবে গত কয়েকদিনের তুলনায় বাখমুতে রুশ হামলা অনেকটাই কমে গেছে। ইউক্রেনের জেনারেল স্টাফ জানিয়েছেন, মার্চের শুরু থেকে হামলার তীব্রতা টানা চার সপ্তাহ ধরে কমেছে। গত সপ্তাহে রুশ সেনারা বাখমুতকে লক্ষ্য করে প্রতিদিন গড়ে ৬৯ বার হামলা চালিয়েছে। মার্চের প্রথম সপ্তাহে তাদের গড় হামলার পরিমাণ ছিল ১২৪ বার। কিন্তু বুধবার বাখমুতে মাত্র ৫৭ বার হামলা করেছে তারা।

বাখমুতের কাছে অবস্থানরত রয়টার্সের সাংবাদিকরাও জানিয়েছেন, গত কয়েকদিনে হামলার তীব্রতা অনেকটাই কমে এসেছে।

তবে রাশিয়া জানিয়েছে, তারা এখন শহুরে যুদ্ধে লিপ্ত হয়েছে। এর মাধ্যমে ধীরে ধীরে অলি-গলিতে লড়াইয়ের মাধ্যমে একটি একটি করে স্থান দখল করা হচ্ছে।

 

সূত্র: রয়টার্স

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *