এপ্রিল ১৯, ২০২৪

রাজধানীতে ঈদুল আজহাকে সামনে রেখে এ বছর ঢাকার দুই সিটি করপোরেশনে ১৬টি অস্থায়ী পশুর হাট বসবে। এরমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) আটটি এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) বসবে বাকি আটটি। এছাড়া উত্তরে গাবতলী ও দক্ষিণে সারুলিয়ায় স্থায়ী পশুর হাটেও কুরবানির পশু বিক্রি হবে।

ইতোমধ্যে তালিকাভুক্ত ১৬টি হাট ইজারা দিতে দরপত্র আহ্বান করা হয়েছে। চলতি মাসের মাঝামাঝি ইজারা চূড়ান্ত হতে পারে। তবে কর্তৃপক্ষ চাইলে তালিকা থেকে যেকোনও হাট বাতিল ও নতুন হাট সংযোজন করতে পারবে বলে উল্লেখ রয়েছে দরপত্রে।

গত ২ মে আটটি পশুর হাটের দরপত্র আহ্বান করে ডিএনসিসি। এই দরপত্র অনুযায়ী ডিএনসিসিতে অস্থায়ী পশুর হাট বসছে- উত্তরা দিয়াবাড়ি ১৬ ও ১৮ নম্বর সেক্টর সংলগ্ন বউ বাজার এলাকা, মিরপুর সেকশন-৬-এর ইস্টার্ন হাউজিং এলাকা, বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগর ব্লক বি থেকে এইচ পর্যন্ত খালি জায়গা, ভাটারা (সাঈদনগর) সংলগ্ন খালি জায়গা, মোহাম্মদপুরের বছিলা, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠ, কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা এবং ৪৪ নম্বর ওয়ার্ডের কাচকুড়া ব্যাপারীপাড়ার রহমান নগর আবাসিক প্রকল্প এলাকায়।

এর আগের গত ২৭ এপ্রিল সাতটি পশুর হাট ইজারায় দরপত্র আহ্বান করে ডিএসসিসি। দরপত্র অনুসারে ডিএসসিসিতে অস্থায়ী পশুর হাট বসছে- পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা, ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন উন্মুক্ত এলাকা, মেরাদিয়া বাজার সংলগ্ন খালি জায়গা, লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন খালি জায়গা, যাত্রাবাড়ীর দনিয়া কলেজ সংলগ্ন খালি জায়গা, ধোলাইখাল ট্রাকস্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা এবং লালবাগের রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন খালি জায়গা ও আমুলিয়া মডেল টাউন সংলগ্ন খালি জায়গায়।

পরে গত ৩০ এপ্রিল আমুলিয়া মডেল টাউন সংলগ্ন খালি জায়গায় আরেকটি পশুর হাট ইজারায় দরপত্র আহ্বান করে ডিএসসিসি।

ডিএনসিসির সূত্র বলা হয়, এসব অস্থায়ী হাটের ইজারার মেয়াদকাল হবে ঈদের দিনসহ মোট পাঁচ দিন। হাটে পশু বিক্রির পাশাপাশি গত বছরের মতো এবারও ডিজিটাল হাটকে বিশেষ গুরুত্ব দিচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। ডিজিটাল হাটে ই-ক্যাব এবং বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের অনুমোদিত প্রতিষ্ঠানগুলোর খামারিরা পশু বিক্রি করতে পারবেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *