এপ্রিল ২৫, ২০২৪

কোভিড পরবর্তী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় দেশের রপ্তানিমূখী শিল্প প্রতিষ্ঠানের রপ্তানি কার্যক্রম বেগবান রাখতে চলতি বছরের শুরুতে ১০ হাজার কোটি টাকার তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। রপ্তানি সহায়ক এ তহবিল থেকে প্রাক-অর্থায়ন সুবিধা দেওয়া হচ্ছে রপ্তানিকারকদের। তবে তহবিল থেকে ঋণ পেতে নতুন নির্দেশনা দিয়েছে ব্যাংকটি। এর ফলে এখন থেকে রপ্তানি সহায়ক প্রাক অর্থায়ন তহবিল হতে ঋণ সুবিধা গ্রহণকারী কোনো গ্রাহক নির্ধারিত রপ্তানির বিপরীতে রপ্তানিমূল্য অপ্রত্যাবাসিত (ওভারডিও এক্সপোর্ট বিল) থাকলে সংশ্লিষ্ট রপ্তানিকারক এ তহবিলের আওতায় নতুন করে আর কোনো ঋণ সুবিধা পাবেন না।

মঙ্গলবার (২৫ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়ে সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, বৈশ্বিক বিরূপ অর্থনৈতিক অবস্থার বিপরীতে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানসমূহকে সহনশীল করার পাশাপাশি দেশের রপ্তানিমুখী শিল্পের বিকাশ ধারা অব্যাহত রাখতে একটি রপ্তানি সহায়ক প্রাক অর্থায়ন তহবিল বা ইএফপিএফ (এক্সপোর্ট প্রি-ফাইন্যান্স ফান্ড) পরিচালনার জন্য অনুসরণীয় নীতিমালা জারি করা হয়। উক্ত নীতিমালার ৮(ঘ) অনুচ্ছেদে রপ্তানি সহায়ক প্রাক অর্থায়ন তহবিল হতে ঋণ সুবিধা গ্রহণকারী কোনো গ্রাহক উক্ত নির্ধারিত রপ্তানির বিপরীতে রপ্তানিমূল্য অপ্রত্যাবাসিত (ওভারডিও এক্সপোর্ট বিল) থাকলে সংশ্লিষ্ট রপ্তানিকারক এ তহবিলের আওতায় নতুনভাবে আর কোন ঋণ সুবিধা প্রাপ্য হবেন না মর্মে নির্দেশনা প্রদান করা হয়।

তবে সম্প্রতি লক্ষ করা যাচ্ছে যে, বর্ণিত ঋণ সুবিধা গ্রহণের জন্য ইচ্ছুক গ্রাহক প্রতিষ্ঠানের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা একই গ্রুপভুক্ত ব্যক্তি/প্রতিষ্ঠান/কোম্পানির অনুকূলে ইডিএফ (এক্সপোর্ট ডেভেলপমেন্ট ফান্ড) হতে ঋণ সুবিধা গ্রহণের পর উক্ত রপ্তানিকারককে রপ্তানিমূল্য প্রত্যাবাসিত না হওয়া সত্ত্বেও এ বিভাগ হতে জারিকৃত সূত্রোক্ত সার্কুলারের মাধ্যমে গঠিত রপ্তানি সহায়ক প্রাক অর্থায়ন তহবিল হতে ঋণ সুবিধা গ্রহণের সুযোগ নেওয়া হচ্ছে।

এখন থেকে এ মর্মে নির্দেশনা দেওয়া যাচ্ছে যে, যদি কোনো রপ্তানিকারক শিল্পপ্রতিষ্ঠান কর্তৃক রপ্তানি আদেশের বিপরীতে ইডিএফ অথবা ইএফপিএফ হতে ঋণ সুবিধা গ্রহণের পর রপ্তানিমূল্য অপ্রত্যাবাসিত থাকে সেক্ষেত্রে সংশ্লিষ্ট রপ্তানিকারকের পাশাপাশি উক্ত রপ্তানিকারকের স্বার্থসংশ্লিষ্ট বা একই গ্রুপভুক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের নতুন রপ্তানি আদেশের বিপরীতে ইএফপিএফ হতে কোনো ঋণসুবিধা প্রাপ্য হবে না।

সার্কুলারে বর্ণিত অন্যান্য নির্দেশনাবলী অপরিবর্তিত থাকবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয় যা অবিলম্বে কার্যকর হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *