মার্চ ২৯, ২০২৪

উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে নিয়মিত ওষুধ খেতে হয় বেশিরভাগ ক্ষেত্রেই। তবে কেবল ওষুধেই সমাধান মেলে না, পরিবর্তন আনতে হয় জীবনযাপনের ধরনেও। প্রতিদিন আট ঘণ্টা ঘুম, নিয়মিত শরীরচর্চা, প্রয়োজনীয় খাবার খাওয়া ইত্যাদি ভালো অভ্যাস করতে হবে। সেইসঙ্গে কমাতে হবে অযথা দুশ্চিন্তা করার অভ্যাসও। স্বাস্থ্যকর জীবনযাপনে যোগ করতে পারেন রান্নাঘরে থাকা কিছু উপাদান। সেসব খাবার আপনার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে কাজ করবে। চলুন জেনে নেওয়া যাক-

কুমড়া বীজ কেন খাবেন

অনেকেই আছেন যারা কুমড়া খেলেও ফেলে দেন এর বীজ। কিন্তু এই ফেলে দেওয়া অংশেই যে কতটা উপকারিতা আছে তা জানা নেই বেশিরভাগ মানুষের। কুমড়া বীজের উপকারিতা অনেক। এতে পাওয়া যায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণকারী উপাদান। কুমড়া বীজে থাকে আরজিনিন, যা অ্যামাইনো অ্যাসিড এবং নাইট্রিক অক্সাইডের সম্ভার। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নাইট্রিক অ্যাসিড স্নায়ু শিথিল করে রক্তচাপ কমাতে কাজ করে।

​টমেটো খাওয়ার উপকারিতা

টমেটো দিয়ে নানা ধরনের খাবার তৈরি করে খাওয়া হয়। বিশেষ করে সালাদ হিসেবে এটি বেশি জনপ্রিয়। উপকারী এই সবজিতে থাকে লাইকোপিন, যা রক্ত চলাচল স্বাভাবিক করতে সাহায্য করে। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত টমেটো খেতে পারেন। টমেটো খাওয়ার আরেকটি উপকারিতা হলো, এটি হৃদরোগের ঝুঁকি এড়াতেও সাহায্য করে। তাই আপনার প্রতিদিনের খাদ্যাভ্যাসে যোগ করুন রান্নাঘরে থাকা এই উপাদান।

​ডাল খেলে নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ

বাঙালি খাবারে ডালের কোনো না কোনো পদ থাকেই। এই ডালের রয়েছে অনেক উপকারিতা। গবেষণায় দেখা গেছে, প্রতিদিনের খাবারের তালিকা থেকে ডাল বাদ দেওয়া হলে বাড়ে উচ্চ রক্তচাপের আশঙ্কা। তাই প্রতিদিনের খাবারে ডাল যোগ করতে হবে। এতে উচ্চ রক্তচাপ তো নিয়ন্ত্রণে থাকবেই, সেইসঙ্গে পাবেন আরও অনেক উপকারিতা।

​গাজর খাবেন যে কারণে

গাজর খেতে ভালোবাসেন নিশ্চয়ই? কমলা রঙের এই সবজি কেবল দেখতেই সুন্দর নয়, খেতেও দারুণ সুস্বাদু। সেইসঙ্গে এর আছে অনেকগুলো স্বাস্থ্য উপকারিতা। আপনার উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে নিয়মিত গাজর খাওয়ার অভ্যাস করুন। কারণ এই সবজি রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। গাজরে থাকে ফেনোলিক যৌগ। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে মূখ্য ভূমিকা রাখতে পারে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *