এপ্রিল ১৯, ২০২৪

দেশের পুঁজিবাজারে মার্কেট মেকার (বাজার সৃষ্টিকারী) হিসেবে লাইসেন্স পেয়েছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ বা ট্রেকহোল্ডার আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেড। প্রতিষ্ঠানটিকে মার্কেট মেকার লাইসেন্স প্রদানের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে। একই সঙ্গে বিষয়টি ডিএসইর ব্যবস্থাপনা পরিচালককেও অবহিত করা হয়েছে। এর আগে বিএসইসির কমিশন সভায় আইসিবি সিকিউরিটিজকে মার্কেট মেকারের লাইসেন্স প্রদানের বিষয়টি অনুমোদন দেওয়া হয়েছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, মার্কেট মেকারের জন্য আবেদন জানায় আইসিবি সিকিউরিটিজ। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে সার্বিক দিক বিবেচনা করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বাজার সৃষ্টিকারী) বিধিমালা, ২০১৭ এর অধীনে প্রতিষ্ঠানটিকে মার্কেট মেকারের নিবন্ধন সনদ প্রদান করার সিদ্ধান্ত নেয় বিএসইসি। এ বিষয়ে নিবন্ধন বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছে বিএসইসি।

তথ্য মতে, ২০২০ সালের শেষের দিকে মার্কেট মেকারের লাইসেন্সের জন্য ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), ঢাকা ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড, কবির সিকিউরিটজ লিমিটেড ও বি রিচ লিমিটেড বিএসইসতে আবেদন করে। তবে মার্কেট মেকারের বিধিমালা অনুযায়ী স্টক এক্সচেঞ্জের অনুমোদন সাপেক্ষে মার্কেট মেকারের জন্য আবেদন করতে আইসিবি ও ঢাকা ব্যাংক সিকিউরিটিজকে পরামর্শ দিয়েছে কমিশন। অপরদিকে কবির সিকিউরিটিজ ও বি রিচ লিমিটেডের পরিশোধিত মূলধনে কিছুটা ঘাটতি থাকায় তাদেরকে ওই শর্ত পরিপালনের জন্য পরামর্শ দেয় বিএসইসি। পরবর্তীতে সকল শর্ত পরিপালন করায় বি রিচ লিমিটেডকে পুঁজিবাজারের ইতিহাসে প্রথম মার্কেট মেকারের নিবন্ধন সনদ প্রদান করা হয়। পরবর্তীতে শর্ত পরিপালন সাপেক্ষে গ্রিন ডেল্টা সিকিউরিটিজকে লাইসেন্স প্রদানের অনুমোদন দেওয়া হয়। বর্তমানে বিএসইসিতে সোহেল সিকিউরিটিজ লিমিটেডের মার্কেট মেকারের আবেদন জমা রয়েছে। বিএসইসি প্রতিষ্ঠানটির আবেদন যাচাই বাছাই করে দেখছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *