মার্চ ২৮, ২০২৪

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেছেন, আমাদের পুঁজিবাজারে যতেষ্ট পরিমান প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর অভাব রয়েছে। বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে পুঁজিবাজারে আরো প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাড়াতে হবে। এটা সম্ভব হলে বিদেশি বিনিয়োগ আরো বাড়বে।

রোববার (১২ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিন দিনব্যাপী ‘বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩’ সম্মেলনের দ্বিতীয় দিনে অনুষ্ঠানে তিনি এসব কথা জানান।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই বিজনেস সামিটের আয়োজন করেছে। প্যানেল আলোচনা সঞ্চালনা করেন সাবেক গভর্নর ড. আতিয়ার রহমান। এ সময় অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার ও বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

পুঁজিবাজারের নিয়ন্ত্রণমূলক সংস্কারের জন্য পরামর্শ দিয়ে আসিফ ইব্রাহিম বলেন, আমাদের তালিকাভুক্ত কোম্পানির জন্য কর হার যৌক্তিক করতে হবে। ছোট পুঁজির কোম্পানিগুলোর জন্য কর হার যৌক্তিক করতে হবে। অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে (এটিবি) তালিকাভুক্ত হওয়ার জন্য আমাদের কোম্পানিগুলিকে প্রণোদনা দিতে হবে। আমাদের তথ্য প্রকাশের প্রয়োজনীয়তার যৌক্তিকতা করতে হবে। আর আমাদের প্রাইস ডিসকভার যৌক্তিক করতে হবে। এ জন্য সরকারের উচিত অবকাঠামো উন্নয়নে পুঁজিবাজার থেকে অর্থায়ন করে বেসরকারি খাতের জন্য দৃষ্টান্ত স্থাপন করা। এক্ষেত্রে এশিয়ার দেশগুলোর মধ্যে চীন, মালয়েশিয়া ও ভারত যেভাবে কাজ করে তা অনুসরণ করা যেতে পারে।

সিএসইর চেয়ারম্যান বলেন, আমাদের পুঁজিবাজারে এসএমই প্ল্যাটফর্ম ও অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড চালু করা হয়েছে। এ প্ল্যাটফর্ম পুঁজিবাজারে তালিকাভুক্ত নয়, এমন কোম্পানির শেয়ারের জন্যও ভালো। এটা আমাদের পুঁজিবাজারের একটা ভালো সংস্কার। সুকুকের মতো কর্পোরেট বন্ড এবং ইসলামিক বন্ডের লেনদেন সহজতর করার জন্য বন্ড মার্কেট প্ল্যাটফর্মও চালু করা হয়েছে। এছাড়া প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন প্রক্রিয়া সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন দ্বারা সংক্ষিপ্ত করা হয়েছে
যোগ্য বিনিয়োগকারীর দ্রুত নিষ্পত্তির জন্য।

তিনি বলেন, আমাদের পুঁজিবাজারে ডেরিভেটিভস মার্কেট চালু করতে কাজ চলছে। এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশে ডেরিভেটিভস মার্কেট চালু করতে চট্টগ্রাম স্টক এক্নসচেঞ্জ কাজ করে যাচ্ছে। আর ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) রিয়েল এস্টেট ডেরিভেটিভ মার্কেট (আরইআইটি) নিয়ে কাজ করছে।

আসিফ ইব্রাহিম আরো বলেন, আমাদের লাল ফিতার দৌরাত্ম কাটতে হবে। গতকাল প্রধানমন্ত্রী তার বক্তৃতায় এ বিষয়টি উল্লেখ করেন। যাতে এ সংস্কার বস্তাবায়ন হতে পারে। আর সব শেষে বলতে চাই, আমাদের আরও দক্ষ হতে হবে।

এ সময় প্যানেল আলোচক হিসেব শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের ভাইস চেয়ারম্যান আরিফ খান, ইস্টার্ণ ব্যাংক লিমিটেডের (ইবিএল) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আলী রেজা ইফতেখারসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *