এপ্রিল ২০, ২০২৪

প্রতি বছরই ক্রিকেটারদের চারটি ক্যাটাগরিতে ভাগ করে বার্ষিক চুক্তি করে বোর্ড। চলতি বছরের জন্য বিসিসিআই নতুন করে ভারতীয় খেলোয়াড়দের সঙ্গে চুক্তি সেরেছে। এতে এ প্লাস ক্যাটাগরিতে থাকা রোহিত শর্মা ও বিরাট কোহলিরা বছরে সর্বোচ্চ ৮ কোটি ৯৪ লাখ টাকা (ভারতীয় মুদ্রায় ৭ কোটি) করে পাবেন। একই ক্যাটাগরিতে আছেন সাম্প্রতিক সময়ে দুর্দান্ত পারফর্ম করা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা এবং পেসার জাসপ্রীত বুমরাহ।

রোববার (২৬ মার্চ) এই তথ্য ঘোষণা করে দেশটির ক্রিকেট বোর্ড বিসিসিআই। প্রতিবারের ন্যায় এবারও ‘এ+’, ‘এ’, ‘বি’ এবং ‘সি’ ক্যাটাগরিতে ক্রিকেটারদের ভাগ করা হয়েছে। প্রথম ক্যাটাগরির চার ক্রিকেটারই সব ফরম্যাটের একাদশে থাকেন। তাই সর্বোচ্চ বেতন ভোগ করেন তারা।

এরপর ‘এ’ ক্যাটাগরিতে রয়েছেন হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামি, ঋষভ পন্ত ও অক্ষর প্যাটেল। এসব ক্রিকেটাররা তিন ফরম্যাটের দলে নিয়মিত না হলেও তিনটিতেই খেলে থাকেন। তবে পান্ডিয়া বর্তমানে শুধুমাত্র সাদা বলের (ওয়ানডে ও টি-টোয়েন্টি) ক্রিকেটেই খেলছেন। দ্বিতীয় ক্যাটাগরিতে থাকা এই ক্রিকেটাররা বছরে পাবেন পাঁচ কোটি টাকা (ভারতীয় মুদ্রায়) করে।

বছরে তিন কোটি টাকা করে পাবেন চেতেশ্বর পুজারা, লোকেশ রাহুল, শ্রেয়াস আয়ার, মোহাম্মদ সিরাজ, সূর্যকুমার যাদব ও শুভমন গিল। তারা রয়েছেন ‘বি’ ক্যাটাগরিতে। পুজারা শুধু লাল বলের ক্রিকেটে খেলেন। বাকি ক্রিকেটাররা তিন ফরম্যাটেই খেললেও তাদের রাখা হয়েছে তৃতীয় ক্যাটাগরিতে। অন্যদিকে, সর্বশেষ ‘সি’ ক্যাটাগরিতে রয়েছেন ১১ জন ক্রিকেটার। এই ভাগে থাকা ক্রিকেটাররা পাবেন বছরে আড়াই কোটি টাকারও বেশি। শেষ এই ভাগে রয়েছেন- শিখর ধাওয়ান, উমেশ যাদব, শার্দুল ঠাকুর, ঈশান কিশান, দীপক হুদা, যুজবেন্দ্র চহাল, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর, সাঞ্জু স্যামসন, আরশদীপ সিংহ এবং শ্রীকর ভারত।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শেষ করে ভারতীয় ক্রিকেটাররা বর্তমানে আইপিএলের জন্য প্রস্তুতি নিচ্ছেন। আগামী ৩১ মার্চ থেকে শুরু হচ্ছে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটির আসর। এর আগে অস্ট্রেলিয়াকে সাদা বলের সিরিজে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ‍ওঠে ভারত। তবে পরের ওয়ানডে সিরিজে সফরকারীদের কাছে ভারত হেরে যায় ২-১ ব্যবধানে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *