এপ্রিল ২৪, ২০২৪

আপাতত আন্তর্জাতিক ব্যস্ততা নেই। তাই তো পাকিস্তানি ক্রিকেটারদের অনেকেই ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেটে ব্যস্ত সময় পার করছেন। তবে অধিনায়ক বাবর আজম ও উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান বসেছেন বই নিয়ে। কিছুদিন আগেই খবর বেরিয়েছিল, আমেরিকার বিখ্যাত হার্ভার্ড বিজনেস স্কুলে ভর্তি হয়েছেন দুই পাকিস্তানি তারকা ক্রিকেটার। আনন্দের সঙ্গে অধিনায়ক বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান নতুন শিক্ষাজীবন শুরুর ঘোষণা দিয়েছিলেন। এবার তাদেরকে পুরোদস্তুর ছাত্র হয়ে বইয়ে মুখ গুজতে দেখা গেল!

প্রথম কোনো ক্রিকেটার হিসেবে তারা হার্ভার্ডের বিজনেস অব ইন্টারটেইনমেন্ট, মিডিয়া অ্যান্ড স্পোর্টস (বিইএমএস) বিভাগে ভর্তি হয়েছেন। আজ (৩১ মে) থেকে ৩ জুন পর্যন্ত তাদের ম্যাসাচুসেটসের বোস্টন ক্যাম্পাসে ক্লাস করার কথা রয়েছে। তার আগে মঙ্গলবার (৩০ মে) নিজের টুইটার অ্যাকাউন্টে পড়াশোনার একটি ছবি শেয়ার করেছেন বাবর।

ওই ছবিতে সোফায় শুয়ে পা ওপরের দিকে দিয়ে পড়তে দেখা যায় পাকিস্তান অধিনায়ককে। আর নিচে বসে পড়ছেন রিজওয়ান। ওই ছবিতে একটি অট্টহাসির ইমোজি দিয়ে ক্যাপশনে বাবর লিখেছেন, ‌‘এ কী হয়ে গেল!’ পরবর্তী তাদের সেই ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়।

এর আগে সর্বশেষ রোববার (২৮ মে) সাবেক পাকিস্তানি উইকেটরক্ষক ব্যাটার রশীদ লতিফ প্রথম টুইট করে বাবর-রিজওয়ানে নতুন শিক্ষাজীবন শুরুর বিষয়টি জানিয়েছিলেন। ওই সময় তিনি বলেছিলেন, ‘তালহা রেহমানিকে মেন্টর বানানোর মধ্য দিয়ে বাবর আজম ও রিজওয়ান হার্ভার্ডে মর্যাদাপূর্ণ শিক্ষা কার্যক্রম শুরু করছে। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের নম্বর ওয়ান ও পাকিস্তান অধিনায়ক বাবর ও টেস্টে তার সহ-অধিনায়ক রিজওয়ান প্রথম কোনো ক্রিকেটার হিসেবে হার্ভার্ড বিজনেস স্কুলের এক্সিকিউটিভ এডুকেশন প্রোগ্রামে যোগ দেবে।‌’

এডুকেশন প্রোগ্রামটিতে ভর্তি হতে দুই ক্রিকেটার করাচি থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি দিয়েছেন। আগামী ৩১ মে থেকে ৩ জুন পর্যন্ত হার্ভার্ডের বোস্টন ক্যাম্পাসে ক্লাস করার কথা রয়েছে তাদের। নতুন এই যাত্রা শুরুর আগে নিজের উচ্চাশা ও আনন্দের কথা জানিয়ে বাবর বলেন, ‘আমি একজন আমৃত্যু শিক্ষার্থী এবং সে ধারাবাহিকতায় উক্ত প্রোগ্রামের বিষয়ে প্রফেসর অ্যালবার্স ও রেহমানির সঙ্গে বিস্তারিত কথা বলেছি। বিশ্বব্যাপী বৃহৎ সম্প্রদায়ের সঙ্গে যুক্ত হওয়া, তাদের গভীরে প্রবেশ, বিশদভাবে জানা, শেখা ও বেড়ে ওঠার বিষয়গুলো বিশ্বসেরা এই প্রোগ্রামে ভর্তি হতে উৎসাহিত করেছে। আমি নিশ্চিত বিইএমএসের দারুণ সব অ্যাথলেট এবং উচ্চমানের কর্মকর্তাদের কাছ থেকে আমরা অনেক বিষয়ে জ্ঞানলাভ করতে পারব।’

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *