এপ্রিল ১৭, ২০২৪

কাতার বিশ্বকাপ ছিল আর্জেন্টিনার বহুল কাঙ্ক্ষিত সোনালী ট্রফি জয়ের আসর। সাড়ে তিন দশকের বিশ্বশিরোপার জট খুলে তারা অনেকগুলো কীর্তি নিজেদের করে নিয়েছে। মহাতারকা লিওনেল মেসি ছাড়াও আলবিসেলেস্তাদের জয়ের অন্যতম নায়ক গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ। তার দুর্দান্ত শুরুটা মূলত গত কোপা আমেরিকা দিয়েই হয়েছিল। সেই ধারা ধরে রেখে কাতারেও দারুণ কনফিডেন্স নিয়ে একের পর প্রতিপক্ষের আক্রমণ ঠেকিয়েছেন। কিন্তু পেনাল্টি কিকের সময় তার আচরণ নিয়ে পরে সমালোচনা তৈরি হয়।

বিশ্বকাপ ফাইনালের টাইব্রেকার শ্যুট আউটে বেশকিছু ঘটনা ঘটিয়ে মনস্তাত্বিক লড়াইয়ে জিতেছিলেন মার্টিনেজ। শ্যুট আউটের শুরু থেকেই আগ্রাসী মনোভাব দেখান তিনি। শুধু তাই নয়, খেলোয়াড়দের মনোযোগ নষ্ট করতেও অনেক কিছু করেছেন তিনি। কেবল তিনিই নন, একই আচরণ করতে দেখা যায় অন্যদেশের গোলরক্ষকদেরও। তবে মার্টিনেজ এক্ষেত্রে মাত্রা ছাড়িয়ে গেছেন বলে মন্তব্য ফুটবলবোদ্ধাদের।

বিশ্বকাপ ফাইনালে ট্রাইবেকে ফ্রান্সকে হারায় লিওনেল স্কালোনির শিষ্যরা। সেই সময় ফরাসি ফরোয়ার্ড কিংসলে কোম্যানের মনোযোগ নষ্ট করার জন্য পেনাল্টির আগে তাকে অপেক্ষা করিয়ে রাখেন মার্টিনেজ। তিনি অনবরত রেফারির সঙ্গে কথা চালিয়ে যাচ্ছিলেন। বারবার রেফারিকে বলতে থাকেন, বল ঠিকমত জায়গায় বসানো হচ্ছে কিনা, তা যেন রেফারি খেয়াল রাখেন।

কোম্যানের মতো একই ফাঁদে পড়েন রিয়াল মাদ্রিদে খেলা অরেলিয়েন শুয়ামেনি। শট নেওয়ার ঠিক আগেই মার্টিনেজ বল তুলে দূরে ছুড়ে ফেলেন। মনস্তাত্বিক লড়াইয়ে হেরে পেনাল্টি মিস করেন শুয়ামেনি এবং কোম্যান দুজনেই। ফলে বিশ্বকাপ জিতে নেয় আর্জেন্টিনা। এরপরই দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে মার্টিনেজ গোল্ডেন গ্লাভস এবং ফিফার বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেন। কিন্তু তার আচরণে মনোযোগ নষ্ট হওয়ার অভিযোগের বিষয়ে তদন্ত শুরু করে ফিফা। এবার তারই ফল ঘোষণা করা হয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী, গোলরক্ষককে অবশ্যই গোলপোস্টের নির্দিষ্ট লাইনের মধ্যে থাকতে হবে। নিয়মবহির্ভূতভাবে গোলরক্ষক এমন কোনো আচরণ করতে পারবেন না, যা পেনাল্টি শট নিতে আসা প্রতিপক্ষ খেলোয়াড়ের মনোযোগ নষ্ট করে। একইসঙ্গে গোলরক্ষক পেনাল্টি নেওয়ার মুহূর্তে অযথা সময়ও নষ্ট করতে পারবে না। এমনকি গোলরক্ষক পোস্ট, ক্রসবার ও জালও স্পর্শ করতে পারবে না। সব মিলিয়ে নতুন এই নিয়ম কার্যকর হলে পেনাল্টি নেওয়ার সময় গোলরক্ষকের গতিবিধি বেশ সীমিতই হয়ে পড়বে বলা যায়।

এর আগে মার্টিনেজের আচরণকে গুরুত্বসহকারে নেওয়ার কথা জানায় ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফবিএ)। পরবর্তীতে ফুটবলের বিধি প্রণয়নের দায়িত্বে থাকা সংস্থাটি পেনাল্টি-সংক্রান্ত নিয়মে পরিবর্তন আনার উদ্যোগ নেয়। আগামী ১ জুলাই থেকে এই নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছে আইএফবিএ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *