এপ্রিল ১৮, ২০২৪

পুঁজিবাজারের সব খাতেই প্রযুক্তির ব্যবহার বাড়াতে কাজ চলছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। তিনি বলেন, পুঁজিবাজারের উন্নয়নে নতুন ইনস্ট্রুমেন্ট এবং মেথড আনার চেষ্টা করো হচ্ছে। এর মাধ্যমে পুঁজিবাজারের উন্নয়ন ঘটবে। আমরা পুঁজিবাজারের সব খাতেই প্রযুক্তির ব্যবহার বাড়াতে কাজ করছি। ইতোমধ্যে কিছু কাজ হয়েছে, আরো কাজ প্রক্রিয়াধীন রয়েছে। একটি গতিশীল পুঁজিবাজার গড়ে তুলতে বিএসইসি অনেক কাজ করছে।

রোববার (১২ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিন দিনব্যাপী ‘বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩’ সম্মেলনের দ্বিতীয় দিনে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই বিজনেস সামিটের আয়োজন করেছে।

শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, আগে আমাদের পুঁজিবাজারে অনেক কিছুর অনুপস্থিত ছিল। কারণ এটি সময়ের সাথে সাথে পরিবর্তন হয়েছে। তাই আগে অনেক কিছুই পুঁজিবাজারে ছিল না। তবে আমরা এখন পুঁজিবাজারকে নিয়ে অনেক গুরুত্ব দিচ্ছি। এখন স্মলক্যাপ মার্কেট, অলটারনেটিভ ট্রেডিং বোর্ড ও ইসলামী শরিয়াহ ভিত্তিক বন্ড মার্কেট চালু করা হয়েছে। এগুলো পুঁজিবাজারের বিকাশ এবং ব্যাংক সম্পর্কিত দীর্ঘ মেয়াদী অর্থায়নের সমস্যাগুলো কাটিয়ে ওঠার জন্য করা হয়েছে।

বিএসইসি কমিশনার বলেন, আমরা সে জন্য প্রয়োজনীয় আইন-কানুন কম বেশি সংশোধন, পরিবর্ধন ও পরিমার্জন করা হয়েছে। এ জন্য বিএসইসি নিশ্চয়তা দিচ্ছে, যে কাজগুলো করা হয়েছে তা আপনাদের সুবিধা প্রদান করবে।

এসময় অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার উপস্থিত ছিলেন। প্যানেল আলোচক হিসেবে শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের ভাইস চেয়ারম্যান আরিফ খান, ইস্টার্ণ ব্যাংক লিমিটেডের (ইবিএল) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আলী রেজা ইফতেখার, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিমসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আর প্যানেল আলোচনা সঞ্চালনা করেন সাবেক গভর্নর ড. আতিয়ার রহমান।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *