এপ্রিল ২০, ২০২৪

আবারও নতুন করে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খুঁজছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। মঙ্গলবার (২৩ মে) কয়েকটি জাতীয় দৈনিক ও ওয়েবসাইটে এমডি পদে যোগ্য ও ভালো প্রার্থী চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ডিএসই। গত বছরের ২৩ আগস্ট ডিএসইর সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভুঁইয়ার পদত্যাগের পর থেকে বেশ কয়েক দফায় এ পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে প্রতিষ্ঠানটি।

সূত্র জানায়, নির্ধারিত সময়ের পর দুই দফা সময় বাড়ানোর পরও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দিতে ব্যর্থ হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ডিএসই। একাধিকবার সময় দিয়েও যোগ্য ব্যক্তির মনোয়ন ডিএসইর কাছ থেকে পায়নি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তাই, এবার ডিএসইকে পুনরায় এমডি নিয়োগ দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করার নির্দেশ দিয়েছে কমিশন। ওই নির্দেশনার আলোকেই এমডি নিয়োগে ফের বিজ্ঞপ্তি প্রকাশ করলো ডিএসই।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, আগামী ৩ বছরের জন্য চুক্তিভিত্তিক ডিএসইর এমডি নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের আগামী ২২ জুনের মধ্যে অনলাইনে https://career.dse.com.bd:9000/ এবং https://www.dsebd.org/career.php আবেদন জমা দেওয়া যাবে।

এমডি হতে আগ্রহীদের ব্যবসায়, অর্থনীতি, পরিসংখ্যান, গণিত বা আইনসহ স্নাতক ন্যুনতম ১০ বছরের ব্যবস্থাপনা অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়া ফিনটেক, ইনফরমেশন টেকনোলজি ও গভর্নেন্স বিষয়ে জ্ঞান থাকতে হবে। তবে পুঁজিবাজারে আন্তর্জাতিক এক্সপোজারসহ ব্যতিক্রমী প্রার্থীর বিষয়ে যোগ্যতা শিথিল করতে পারে বোর্ড। এছাড়াও পুঁজিবাজার-ফিনান্সিয়াল ইনস্টিটিউশন সম্পর্কিত বৈদেশিক অভিজ্ঞতা থাকতে হবে।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৩ আগস্ট ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক পদ থেকে পদত্যাগ করেন তৎকালীন এমডি তারিক আমিন ভূঁইয়া। নিয়ম অনুযায়ী, ডিএসইর এমডি পদ খালি হওয়ার ৯০ দিনের মধ্যে বিএসইসি এই পদে নিয়োগ দেবে। সে লক্ষ্যে এমডি পদে নিয়োগের জন্য গত বছরের ৬ অক্টোবর জাতীয় পত্রিকা ও ডিএসইর ওয়েবসাইটে এমডি পদের জন্য যোগ্য প্রার্থীদের কাছ থেকে আবেদন চেয়ে বিজ্ঞাপন দেওয়া হয়।

এরপর বিএসইসির কাছে ৪৫ দিন সময় বাড়ানোর আবেদন করলে ডিএসইকে এক মাস সময় দেওয়া হয়। ওই সময়ের মধ্যেও প্রস্তাব জমা দেয়নি। পরে দ্বিতীয় দফায় আবারও সময় বাড়ানোর আবেদন করে ডিএসই। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে ২ মাস সময় বাড়ায় বিএসইসি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *