এপ্রিল ২৩, ২০২৪

কর্মময় ব্যস্ত জীবনে পুরো সপ্তাহ সময় পান না বলে অনেকেই একসঙ্গে বেশ কয়েকদিনের বাজার সেরে রাখেন ছুটির দিনে। রান্না করার প্রতিদিনের উপকরণ ছাড়াও এসবের মধ্যে রয়েছে খাবারের উপকরণও। এর ফলে সুবিধা যেমন হয়, তেমনই নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে। শুকনো খাবারগুলো দীর্ঘদিন ভালো থাকলেও, কিছু কিছু খাবার রয়েছে যেগুলো দু’এক দিনের বেশি রাখা যায় না।

তবে কিছু কিছু খাবার রয়েছে যেগুলো এই তালিকাভুক্ত নয়। কিনে রাখা এসব খাবার বহুদিন পর্যন্ত ভালো থাকে। নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে না।

ভিনেগার

ভিনেগার, সয়া সস বা মাস্টার্ড সস ভালো থাকে বহু দিন। অনেকেই ভিনিগার এবং সয়া সস ফ্রিজে রাখেন। কিন্তু এগুলো ফ্রিজের বাইরে রাখলেও চলে। বাইরেও ভালো থাকবে। আপনি চাইলে পছন্দমতো বেশ কয়েকটি সস কিনে রাখতেই পারেন। অসুবিধা হবে না।

লবণ

লবণ কিংবা চিনি আপনি যত খুশি কিনে রাখতে পারেন। রান্নাঘরে বায়ুনিরোধী কৌটায় রাখলে ভালো থাকবে বহু দিন। চিনি কম খাওয়ার অভ্যাস থাকলেও ক্ষতি নেই। কারণ না ফুরোনো পর্যন্ত একই রকম থাকবে। চিনির বদলে আপনি যদি মধু কিংবা মেপ্‌ল সিরাপ খান, সেগুলোও একই তালিকায় পড়বে। খাঁটি মধু কোনো দিন খারাপ হয় না। ফ্রিজে রাখারও তাই প্রয়োজন নেই।

ড্রাই ফ্রুট

আমসত্ত্ব কিনেছেন বেশ খানিকটা। কাজু, কিশমিশ, খেজুর কিনে পড়ে রয়েছে বেশ কয়েক মাস। নিয়মিত চিয়া বা কুমড়োর বীজ খাওয়া হয় না। তবে চিন্তা করবেন না। পয়সা দিয়ে কেনা খাবার কিন্তু নষ্ট হচ্ছে না। এগুলি ভালো থাকে বহু দিন। যেকোনো লম্বা সফরে গেলেও এগুলো অনায়াসে সঙ্গে রাখতে পারেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *