এপ্রিল ২৪, ২০২৪

পররাষ্ট্র সচিব পর্যায়ের যৌথ পরামর্শক সভায় বসছে বাংলাদেশ ও ওমান। রোববার (২৮ মে) মাস্কাটে এ সভা অনুষ্ঠিত হবে। দুই দেশের সামগ্রিক বিষয় নিয়ে হতে যাওয়া সভায় আলোচনার টেবিলে থাকছে বাণিজ্য, বিনিয়োগ, রাজনৈতিক পর্যায়ে সফর বিনিময় এবং কর্মীদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো।

সভায় ঢাকার পক্ষে নেতৃত্ব দেবেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং মাস্কাটের পক্ষে দেশ‌টির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি শেখ খলিফা বিন আলী বিন ঈসা আলহার্থি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক দায়িত্বশীল কর্মকর্তা বলেন, রাজনৈতিক পর্যায়ে আমাদের বোঝাপড়া খুব ভালো। আমরা বহুপাক্ষিক ফোরামে পরস্পরকে খুব সহযোগিতা করে থাকি। আমাদের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে তাদের সঙ্গে বোঝাপড়া বেশ ভালো হওয়ায় আমাদের মধ্যে সহযোগিতা খুব দ্রুত এগোচ্ছে।

সভায় আলোচনায় কি থাকছে-জানতে চাইলে এ কর্মকর্তা বলেন, সভায় দ্বিপাক্ষিক বিষয়গুলো আলোচনা হয়। বিনিয়োগ ও ট্রেড নিয়ে আলোচনা হবে। দুই দেশের বাণিজ্যের পরিমাণ ভালো আছে। এটাকে আরও কীভাবে বাড়ানো যায়, ওমান থেকে বাংলাদেশে আরও বিনিয়োগ যেন করা হয়, সেই প্রস্তাব আমরা দেব।

ওমান থেকে এলএনজি আমদানি করছে বাংলাদেশ। এ প্রসঙ্গে আলোচনা বিষয়ে জানতে চাইলে এ কর্মকর্তা বলেন, বেসরকারি সেক্টরের সঙ্গে চুক্তি হয়ে গত দুই বছর ধরে ওমান থেকে এলএনজি আনা হচ্ছে। এলনজি নিয়ে আলোচনা হতে পারে।

ওমানে ৮ লাখ প্রবাসী বাংলাদেশি রয়েছে। কর্মীদের স্বার্থে কোন বিষয়গুলো নিয়ে আলোচনা করতে চায় ঢাকা-এমন প্রশ্নের জবাবে এ কর্মকর্তা জানান, আমাদের কর্মীদের জন্য ওমানের শ্রমবাজার তৃতীয় গন্তব্য। কর্মীদের কল্যাণে ওমানে আমাদের শ্রম শাখা আছে। সেখানে আমাদের বেশ কিছু গৃহকর্মী রয়েছে। এই যে ৮ লাখ রয়েছে তাদের দেখভাল করা বিষয়াধি এবং স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াধি আলোচনা হবে। গত বছর এক লাখ ৮২ হাজার কর্মী দেশটিতে গেছে। এই প্রবাহটা যেন বজায় থাকে এবং যারা যাচ্ছে তারা যেন ভালো সে বিষয়গুলো নিয়ে আলোচনা করব।

ওমানে যে ধরনের কর্মীর চাহিদা রয়েছে, সেই বিবেচনায় বাংলাদেশে দেশটিকে ট্রেনিং সেন্টার করার প্রস্তাব দেওয়া হবে বলেও জানান এ কর্মকর্তা। এছাড়া রাজনৈতিক পর্যায়ে সফর বিনিময় নিয়েও আলোচনা করবে উভয়পক্ষ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, যৌথ পরামর্শক সভায় অংশ নিতে একটি প্রতিনিধিদল নিয়ে শনিবার রাতে মাস্কাটে পৌঁছান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। ওমানের বিমানবন্দরে পররাষ্ট্রসচিবকে স্বাগত জানান আন্ডার সেক্রেটারি আলহার্থি।

উল্লেখ্য, ২০২১ সালে প্রথম যৌথ পরামর্শক সভায় বসে বাংলাদেশ ও ওমান। পরবর্তীতে গত বছর ঢাকায় করা হয় দ্বিতীয় পররাষ্ট্র সচিব পর্যায়ের সভা। এক বছরের ব্যবধানে তৃতীয় সভা আজ মাস্কাটে হতে যাচ্ছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *