এপ্রিল ২৩, ২০২৪

ঢাকায় আজ শুক্রবার শুরু হচ্ছে ভারত মহাসাগর সম্মেলন (আইওসি)। এতে যোগ দিতে এরই মধ্যে মরিশাসের প্রেসিডেন্ট, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট, ভারতের পররাষ্ট্রমন্ত্রীসহ ২৫ দেশের প্রতিনিধি ঢাকায় এসেছেন। এ ছাড়া সম্মেলনে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিক্ষাবিদ, পণ্ডিত, সুশীল সমাজের প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীসহ প্রায় ১৫০ জন বিদেশি অতিথি অংশ নিচ্ছেন। ডি-৮, সার্ক ও বিমসটেকের মহাসচিবরা যোগ দিচ্ছেন এ আয়োজনে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ফাউন্ডেশন যৌথভাবে দুই দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন। এ ছাড়া সম্মেলনে আসা অতিথিদের সম্মানে তাঁর পক্ষ থেকে নৈশভোজের আয়োজন করা হয়েছে।

ইন্ডিয়া ফাউন্ডেশন ২০১৬ থেকে বিভিন্ন দেশে আইওসি সম্মেলন আয়োজন করে আসছে। সম্মেলনটি মূলত ভারত মহাসাগরের উপকূলবর্তী দেশসমূহকে নিয়ে আয়োজন করা হলেও এতে পরিবর্তিত বৈশ্বিক প্রেক্ষাপটে বিভিন্ন গুরুত্বপূর্ণ এবং প্রাসঙ্গিক বিষয়াদি নিয়ে আলোচনা হয়ে থাকে।

ভুটান, নেপাল, বাহরাইন ও সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী; সিশেলস, শ্রীলঙ্কা ও মাদাগাস্কারের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি; জাপান, কম্বোডিয়া, অস্ট্রেলিয়া ও আরব আমিরাত থেকে প্রতিমন্ত্রী; সোমালিয়া ও ভিয়েতনাম থেকে উপমন্ত্রী এবং ফিলিপাইন, যুক্তরাষ্ট্র, ইরান, কুয়েত, ওমান, থাইল্যান্ড ও জার্মানি থেকে উচ্চপর্যায়ের সরকারি প্রতিনিধিদের এতে অংশগ্রহণের কথা রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *