মার্চ ২৯, ২০২৪

লাতিন আমেরিকার দেশ গায়ানার একটি স্কুলের ছাত্রাবাসে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অন্তত ২০ জন নিহত ও আরও কয়েকজন আহত হয়েছেন বলে জানায় মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

দেশটির সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, রোববার (২১ মে) রাতে মধ্যাঞ্চলীয় মাহদিয়া শহরের একটি মাধ্যমিক স্কুলের ছাত্রাবাসে আগুনে ২০ জন নিহত হয়েছেন। দেশটির প্রেসিডেন্ট ইরফান আলি স্কুলে অগ্নিকাণ্ডের এ ঘটনাকে ‘বড় বিপর্যয়’ বলে আখ্যা দিয়েছেন। তবে কীভাবে সেখানে অগ্নিকাণ্ডের ঘটনার সূত্রপাত হয়েছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

প্রেসিডেন্ট ইরফান আলি বলেছেন, দুর্ঘটনায় আহতদের সর্বোত্তম চিকিৎসাসেবা নিশ্চিত করার জন্য তিনি রাজধানী জর্জটাউনের দুটি হাসপাতালকে নির্দেশ দিয়েছেন। শিশুরা যাতে সবচেয়ে ভালো চিকিৎসাসেবা পায় সেটা নিশ্চিতের নির্দেশও দিয়েছেন তিনি।

প্রেসিডেন্ট আরও জানান, ওই অঞ্চলে ভারী বৃষ্টিপাত হওয়ায় আহতদের উদ্ধার করে হাসপাতালে নেওয়া কঠিন হয়ে পড়েছে। ফলে জর্জটাউন থেকে প্রায় ১২৪ মাইল দক্ষিণের শগহরটিতে বেসরকারি ও সামরিক বিমান পাঠানো হয়েছে।

দেশটির সংসদের বিরোধীদলীয় সদস্য নাতাশা সিং-লুইস আগুনের কারণ অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন।

দক্ষিণ আমেরিকার ছোট ইংরেজি-ভাষী দেশ গায়ানার জনসংখ্যা মাত্র ৮ লাখ। সাবেক ডাচ ও ব্রিটিশ এ উপনিবেশে মাথাপিছু হারে বিশ্বের সবচেয়ে বেশি তেলের মজুত রয়েছে। দেশটির দ্রুত উন্নয়নে তেলের এ বিশাল মজুত বিরাট ভূমিকা রাখবে বলে মনে করা হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *