এপ্রিল ২৬, ২০২৪

মেট্রোরেলের ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট লাইন-৫ (সাউদার্ন) এর রুটের নির্মাণে খরচ হচ্ছে ৪.৭ বিলিয়ন মার্কিন ডলার, যা টাকার অংকে প্রায় ৪৮ হাজার কোটি টাকা।

ডিএমটিসিএল কর্তৃপক্ষ বলছে, মোট খরচের ৪.৭ বিলিয়ন মার্কিন ডলারের মধ্যে ২.৫ বিলিয়ন ডলার অর্থায়ন করবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। কিন্তু সরকার এ প্রকল্পে বিনিয়োগ চায় ২.৮ বিলিয়ন ডলার, এজন্য বাকি আরও ৩০০ মিলিয়ন ডলার অর্থায়ন করতে এডিবিকে অনুরোধ করেছে ডিএমটিসিএল কর্তৃপক্ষ। আর বাকি ১.৯ বিলিয়ন ডলার অর্থায়ন করার কথা সরকারের।

রোববার (২৬ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর একটি হোটেলে এমআরটি লাইন-৫ এর স্টেক হোল্ডারদের মিটিংয়ে এডিবির কান্ট্রি ডিরেক্টর ঝিয়াংগু মেইনের কাছে অতিরিক্ত ৩০০ মিলিয়ন মার্কিন ডলার চেয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী ও ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক। এছাড়া ২০৩০ সালের মধ্যে এমআরটি-৫ (সাউদার্ন) রুটের নির্মাণ সম্পন্ন করতে চায় ডিএমটিসিএল।

এম এ এন ছিদ্দিক বলেন, এবিডির অর্থায়নে এই প্রথম মেট্রোরেলের কোনও প্রজেক্টে বিনিয়োগ করছে। এ প্রকল্পে এডিবির কাছে অনুরোধ তাদের বিনিয়োগ আরও ৩০০ মিলিয়ন ডলার যেন তারা বাড়ায়। এডিবির জন্য এটি বড় কোনও অর্থ নয়। আশাকরি এডিবি তাদের সহায়তা অব্যাহত রাখবে।

তিনি এডিবিকে অতিরিক্ত অর্থ অর্থায়ন করার অনুরোধ করে বলেন, এডিবি বর্তমানে যা অর্থ দিচ্ছে, তার থেকে অল্প কিছু দিলে পুরো প্রকল্প এডিবির অর্থায়নে বাস্তবায়ন করা সম্ভব হবে। তাদের কাছে অনুরোধ, তারা যেন আরও ৩০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *