মার্চ ২৮, ২০২৪

রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা দেয়ার ব্যাপারে একমত হতে ব্যর্থ হয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো। ইউক্রেন যুদ্ধের প্রথম বর্ষপূর্তি উপলক্ষে গতকাল ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো এই নিষেধাজ্ঞা দেয়ার ব্যাপারে আলোচনায় বসে তবে এ নিয়ে ঐক্যবদ্ধ সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয়। অন্তত চারটি কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে ইউরোপীয় দেশগুলো একমত হতে ব্যর্থ হওয়ায় তা বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত স্থগিত করা হয়েছে। আজ সন্ধ্যায় আবার ইউরোপীয় ইউনিয়নের নেতারা বৈঠকে বসবেন।

এর আগে রাশিয়ার ওপর যেসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তার মেয়াদ সোমবার বাড়ানো হয়। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল স্বীকার করেন, প্রায় সব ক্ষেত্রে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে এবং নিষেধাজ্ঞা আরোপের জন্য তেমন কোনো ক্ষেত্র বাকি নেই।

ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার ওপর নতুন করে যে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে তার আওতায় মস্কোর কাছে ইলেকট্রনিক্স, লেজার, রেডিও সরঞ্জামাদি, সফটওয়্যার, মেরিন ক্যামেরা এবং দুর্লভ খনিজ পদার্থ রপ্তানি নিষিদ্ধ করা হবে। এসব পণ্য রাশিয়া অস্ত্র নির্মাণের কাজে ব্যবহার করে বলে ইউরোপীয় ইউনিয়ন দাবি করছে।পার্সটুডে

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *