এপ্রিল ১৯, ২০২৪

ইউক্রেনের জন্য অস্ত্র ও সামরিক সরঞ্জাম কেনার জন্য ৫০ কোটি ইউরো দিতে ইউরোপীয় ইউনিয়ন যে উদ্যোগ নিয়েছিল তা ঠেকিয়ে দিয়েছে জোটের অন্যতম সদস্য দেশ হাঙ্গেরি।

এ তথ্য জানিয়েছে ইতালির বার্তা সংস্থা এএনএসএ । গ্রীষ্মকালে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন যে অভিযান পরিচালনা করতে চায় তাতে তাদের অস্ত্রের প্রয়োজন। সেই প্রয়োজন মেটানোর জন্য ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে আগামী সপ্তাহে ৫০ কোটি ইউরো ইউক্রেনের কাছে হস্তান্তরের কথা ছিল।

ইউরোপিয়ান পিস ফ্যাসিলিটি নামে গঠিত ৫৬০ কোটি ইউরোর তহবিল থেকে এই অর্থ দেয়ার পরিকল্পনা নেয়া হয়। ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে বিদেশে সেনা কার্যক্রম পরিচালনা কিংবা যে সমস্ত সদস্য দেশ বাইরের সংঘাতে অস্ত্র পাঠাতে চায় তাদেরকে এই তহবিল থেকে অর্থ দেয়া হয়। তবে অর্থ বরাদ্দ দেয়ার জন্য সব সদস্য দেশের সম্মতির প্রয়োজন রয়েছে। ইউক্রেনকে সামরিক সহায়তা হিসেবে এই অর্থ দেয়ার বিষয়ে হাঙ্গেরি দ্বিমত পোষণ করে। তারা বলেছে, এই অর্থ ইউক্রেনকে না দিয়ে অন্য খাতে খরচ করা হোক।

ইউক্রেনকে অস্ত্র দেওয়ার ব্যাপারে হাঙ্গেরির পক্ষ থেকে এটাই প্রথম বাধা সৃষ্টির ঘটনা নয়। হাঙ্গেরি হচ্ছে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের সদস্য এবং ন্যাটোর পক্ষ থেকে ইউক্রেনকে অস্ত্র দেয়ার চেষ্টা করা হলে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান তাতে বাধা দিয়ে বলেছিলেন, হাঙ্গেরির ওপর দিয়ে এ সমস্ত অস্ত্র ইউক্রেনে যাবে না। পার্সটুডে

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *