মার্চ ২৮, ২০২৪

মার্কিন সরকার রাশিয়ায় নির্মিত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ইউক্রেনকে দেওয়ার জন্য আঙ্কারার প্রতি অনুরোধ জানিয়েছিল কিন্তু তুর্কি সরকার তা প্রত্যাখ্যান করেছে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু দেশটির হাবেরতুর্ক পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে একথা জানান। তিনি বলেন, ওয়াশিংটন তুরস্কের সিদ্ধান্ত নেওয়ার সার্বভৌম ক্ষমতায় অনধিকার চর্চা করতে চেয়েছিল বলে তা প্রত্যাখ্যান করা হয়েছে। তারা যে প্রস্তাব দিয়েছিল তা ছিল আমাদের সার্বভৌমত্বের ওপর সরাসরি হস্তক্ষেপ। তারা বলেছিল, এস-৪০০ আমাদেরকে দিয়ে দাও যাতে আমরা তা অন্য কোথাও মোতায়েন করতে পারি। যদি আমরা তাদের কথায় কান দিতাম তাহলে আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্ব কোথায় থাকত?

এরপর তুর্কি পররাষ্ট্রমন্ত্রী সরাসরি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র আমাদেরকে ইউক্রেনের কাছে এস-৪০০ পাঠানোর অনুরোধ করেছিল এবং আমরা তাদেরকে না বলে দিয়েছি।
পার্সটুডে

এর আগে গণমাধ্যমে খবর বেরিয়েছিল যে, তুরস্ককে ইউক্রেনের কাছে এস-৪০০ সরবরাহ করতে রাজি করাতে ওয়াশিংটন আঙ্কারার ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রস্তাব দিয়েছে। কিন্তু তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান বলেছেন, তুরস্ককে বিপদে ফেলতে আমেরিকা যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা এভাবে প্রত্যাহার করতে চায় না আঙ্কারা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *