মার্চ ২৯, ২০২৪

রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার স্পিকার ভিয়েচেস্লাভ ভলোদিন নেদারল্যান্ডের আন্তর্জাতিক অপরাধ আদালতের (ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট-আইসিসি)সকল কর্মকান্ড নিষিদ্ধ করার প্রস্তাব করেছেন।

আইসিসি সম্প্রতি পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। পুতিনের ঘনিষ্ট পরিচিত স্পিকার ভিয়েচেস্লাভ ভলোদিন স্থানীয় সময় শনিবার (২৫ মার্চ) দুমার অধিবেশনে পুতিনের গ্রেপ্তারি পরোয়ানার প্রসঙ্গে বলেন, রাশিয়ায় আইসিসির যাবতীয় কর্মকাণ্ড নিষিদ্ধ ঘোষণা এবং এই সংস্থাকে যারা সহায়তা ও সমর্থন করবে— তাদের শাস্তির বিধান রেখে পার্লামেন্টে আইন পাস করা উচিত। সামাজিক যোগাযোগমাধ্যমেও পোষ্ট দেন তিনি।

গত শনিবার (১৮ মার্চ) পুতিন এবং রাশিয়ার শিশু বিষয়ক কমিশনের কমিশনার মারিয়া লেভোভা-বেলোভার বিরুদ্ধে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলের ১ হাজার ৬০০ জনেরও বেশি শিশু পাচারের অভিযযোগ তুলে আইসিসি গ্রেফতারের পরোয়ানা জারি করে। ১৩ মাস আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আইসিসিতে এই অভিযোগটি জানিয়েছিলেন। এটি ছিল ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রথম গ্রেপ্তারি পরোয়ানা।

তবে এই পরোয়ানা জারির পর গত এক সপ্তাহ ধরে তীব্র প্রতিক্রিয়া জানিয়ে যাচ্ছে রাশিয়া। পরোয়ানা প্রথম দিনই দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া ঝাখারোভা এই পরোয়ানাকে ‘টয়লেট পেপার’ বলে আখ্যা দেন। দু’দিন পর ২০ মার্চ মস্কোর আদালতে আইসিসির বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করে রাশিয়ার কেন্দ্রীয় তদন্ত সংস্থা। বৃহস্পতিবার রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও বর্তমানে দেশটির সর্বোচ্চ নিরাপত্তা সংস্থা রাশিয়ান সিকিউরিটি কাউন্সিলের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ হুমকি দেন— পুতিনকে গ্রেপ্তার করা হলে সেটি হবে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার শামিল।

তার পরের দিন শুক্রবার আইসিসিকে রাশিয়া নিষিদ্ধ ঘোষণা করতে আইন প্রণয়নের আহ্বান জানালেন দুমার স্পিকার ভিয়েচেস্লাভ ভলোদিন

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *