এপ্রিল ২৩, ২০২৪

সরকারি পাওনা পরিশোধ না করা, রপ্তানিতে ব্যর্থতা ও সরেজমিন পরিদর্শনে প্রতিষ্ঠানের অস্তিত্ব খুঁজে না পাওয়াসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে ৮৭টি প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স স্থগিত করা হয়েছে।

নিজস্ব তদন্তে অনিয়মের প্রমাণ পাওয়ায় চট্টগ্রামের কাস্টমস বন্ড কমিশনারেট থেকে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এসব তথ্য জানা গেছে।

এনবিআর সূত্রে আরও জানা যায়, প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিরীক্ষা সম্পাদনের কোনো কার্যক্রম না থাকা, সরকারি পাওনা পরিশোধ না করা, রপ্তানিতে ব্যর্থ হওয়ায় দাবিকৃত অর্থ পরিশোধ না করা, বন্ড সুবিধায় আমদানিকৃত কাঁচামাল দিয়ে পণ্য তৈরি করে রপ্তানিতে ব্যর্থ হওয়া, বার্ষিক নিরীক্ষা কাজে অসহযোগিতা, বন্ডিং মেয়াদ উত্তীর্ণ পণ্যের উপর প্রযোজ্য শুল্ককর পরিশোধ না করা, সরেজমিন পরিদর্শনে প্রতিষ্ঠানের অস্তিত্ব খুঁজে না পাওয়া, চাহিদাকৃত দলিল দাখিল না করা ও বন্ড সুবিধার অপব্যবহার করা, দীর্ঘদিন নিরীক্ষা সম্পাদন না করা, বন্ডের মাধ্যমে আমদানিকৃত কাঁচামাল অবৈধ অপসারণ ও ২০১৪ সাল থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকায় এই পদক্ষেপ নিয়েছে কমিশনারেট।

সরেজমিন পরিদর্শনে প্রতিষ্ঠানের অস্তিত্ব খুঁজে না পাওয়ার কারণে স্থগিত হয়েছে বন্ডিং মেয়াদ উত্তীর্ণ পণ্যের উপর প্রযোজ্য শুল্ককর পরিশোধ না করায় আম্বিয়া নিটিং, হিরা ভ্যাকুয়াম ইভাপোরেশনের সল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের লাইসেন্স স্থগিত করা হয়েছে।

দাবিনামা ভুক্ত রাজস্ব পরিশোধ না করায় ওমর সুলতান ডায়িং, চিটাগাং প্লাস্টিক, ইডেন ফ্যাশন লি: এর লাইসেন্স স্থগিত করা হয়েছে।

বার্ষিক নিরীক্ষা কাজে অসহযোগিতা, দীর্ঘদিন নিরীক্ষা সম্পাদন না করা, নিরীক্ষা অনিষ্পন্ন, নিরীক্ষায় অসহযোগিতায় অসম্পূর্ণ, হালনাগাদ নিরীক্ষা না থাকা ও সিস্টেম অডিট সম্পন্ন করায়,ওজিকো এপারেল, রিদওয়ান ফ্যাশন, গ্রিন অ্যান্ড হোয়াইট লি: জেসএল এপারেল, আলিফ নিট ফ্যাশন, মোমেন এপারেল, প্রিমিয়ার ফ্যাশন ওয়্যার, লেমন্ড এপারেল, ফিতওয়াল সোয়েটার, বিটমন্ড এপারেল,সাদাফ ফ্যাশন, আরজেন্টা গার্মেন্টস, মদিনা এস্টাবলিশমেন্ট,সিলেকশন ফ্যাশন ওয়্যার, ইমতি পলি প্যাকেজিং, সৈয়দ নিটওয়ারস, কেনস বিডি লি:, কেন্ট ফ্যাশন, শ্যারন চৌ লি:, জিন্স গার্মেন্টস, ম্যাক্স ব্রাইট লি:, আইএফসিও গার্মেন্টস, আমিরজা। এপ লি:, সিঅ্যান্ডএ টেক্সটাইল, একেবি এক্সেসোরিজ, নিটেক্স এপারেল, ফ্যাশন নেক্সট, জবা গার্মেন্টস, এম এস চিটাগাং ফ্যাশনস, প্রমিলা অ্যাপেরেল লিমিটেড, বন্দর নিটিং, এ এন সোয়েটার ক্রাউন অ্যারো লিমিটেড ও ইনজিনাস নিটিংওয়্যারের লাইসেন্স স্থগিত করা হয়েছে।

অন্যদিকে সরকারি পাওনা পরিশোধ না করা, অডিট কার্যক্রম সম্পন্ন না করায়হারভিস কনভার্টিং লিমিটেড, কে ওয়াই স্টিল মিলস লি, হংকং ডেনিম লি:, পিআরএম ফ্যাশন লি, ভেলটেক্স ইন্টারন্যাশনাল, জিনিয়ান কেমিক্যাল ইন্ডাস্ট্রি, তাকওয়া ফ্যাশন প্রাইভেট লি: লাইসেন্স স্থগিত করা হয়েছে।

ইফা এপারেল, আনজা টেক্সটাইল লিমিটেড দীর্ঘদিন আমদানি-রপ্তানি বন্ধ থাকায় নূর আলম ফুটওয়্যার, পলিজোন, নুরানী ডায়িং, ইছাকপুর, টিএইচ পেপার এন্ড প্যাকেজিং এর লাইসেন্স বাতিল করা হয়েছে।

রপ্তানির বন্ড সুবিধায় আমদানিকৃত কাঁচামাল দ্বারা পণ্য তৈরি পূর্বক রপ্তানিতে ব্যর্থ হওয়ার কারণে মেয়াদ উত্তীর্ণ পণ্যের উপর প্রযোজ্য শুল্কাদি পরিশোধ না করায় সুগার পলি লিমিটেড, মাসকান জিন্স ও প্রতিষ্ঠানের অস্তিত্ব খুঁজে না পাওয়ায় প্রোগ্রেসিভ থ্রেডের লাইসেন্স স্থগিত করা হয়েছে।

এছাড়া অডিট সম্পন্নের জটিলতায় রুবী কার্টুন লি:, লাক্স লিংজরী, জিন্স এক্সপ্রেস লি, ওয়েস্টার ফ্যাশন লি, সিঅ্যান্ড এ ফ্যাশন লিমিটেডের বন্ড লাইসেন্স স্থগিত করা হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *