এপ্রিল ১৯, ২০২৪

আমেরিকার সিলিকন ভ্যালি ব্যাঙ্ক দেউলিয়া হয়ে গিয়েছে। ব্যাঙ্কটি শুক্রবার আনুষ্ঠানিক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। ওই ব্যাঙ্কের গচ্ছিত অর্থ অধিগ্রহণ করেছে সরকার।

সিলিকন ভ্যালি আমেরিকার ষোড়শ বৃহত্তম ব্যাঙ্ক। ২০০৮ সালের বিশ্বব্যাপী আর্থিক মন্দার পর, একেই খুচরো ব্যাঙ্কিং ব্যবস্থায় সবচেয়ে বড় ব্যর্থতা বলা হচ্ছে। শুক্রবার সিলিকন ভ্যালি ব্যাঙ্কের যাবতীয় নথিপত্র অধিগ্রহণ করেছে ক্যালিফোর্নিয়ার প্রশাসন।

৪৮ ঘণ্টার নাটকীয় ঘটনাপ্রবাহের পর সিলিকন ভ্যালি ব্যাঙ্কটিকে দেউলিয়া ঘোষণা করা হয়েছে। এই ব্যাঙ্কের শেয়ারের দাম হু হু করে নেমে গিয়েছিল। সূত্রের খবর, প্রযুক্তি ভিত্তিক স্টার্টআপগুলিতে বিনিয়োগের মাধ্যমে অল্প সময়ে বিপুল অর্থ সঞ্চয় করেছিল সিলিকন ভ্যালি ব্যাঙ্ক। আমেরিকার বন্ডেই এই ব্যাঙ্ক কর্তৃপক্ষ বিনিয়োগ করেছিলেন। কিন্তু মুদ্রাস্ফীতির হার কমাতে ফেডারেল রিজার্ভ গত বছর সুদের হার বাড়াতে শুরু করে, যার ফলে বন্ডের দর কমে যায়। স্টার্টআপগুলিও করোনা অতিমারির পর থেকে ক্রমে দুর্বল হয়ে পড়ে। ব্যাঙ্ক থেকে গ্রাহকেরা সঞ্চিত অর্থ তুলে নেন।

গ্রাহকদের টাকার জোগান দিতে ব্যাঙ্ক কর্তৃপক্ষকে নিজেদের শেয়ার বিক্রি করতে হয়। ফলে অচিরেই ব্যাঙ্কের ভাঁড়ারে টান পড়ে। কিছু দিন আগেই সিলিকন ভ্যালি ব্যাঙ্কের তরফে যে পরিসংখ্যান দেখানো হয়েছিল, তাতে বলা হয়, ব্যাঙ্কটি গত কয়েক দিনে প্রায় ২০০ কোটি ডলার খুইয়েছে। ওই ব্যাঙ্কে সঞ্চিত গ্রাহকদের অর্থের ভার নিয়েছে ক্যালিফোর্নিয়ার ফেডেরাল ডিপোজ়িট ইনসিওরেন্স কর্পোরেশন (এফডিআইসি)।

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *